ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০৩ এএম


মাস্ক পরতে বলায়
যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে ক্রেতাকে মাস্ক পরতে বলার জেরে এক নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যা করা হয়েছে। এ ঘটনায় সোমবার একই পরিবারের তিনজনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। ৪৩ বছর বয়সী ক্যালভিন মুনেরলিন মাথায় গুলিবিদ্ধ অবস্থায় শুক্রবার ফ্লিন্ট হাসপাতালে মারা যান বলেছেন মিশিগান পুলিশ। সিএনএন।


মুদি দোকানে পরীক্ষা
প্রাণঘাতী করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত দেশ এখন যুক্তরাষ্ট্র। নিউইয়র্কে করোনা শনাক্তে প্রচুর পরিমাণে বাড়ানো হয়েছে পরীক্ষা। হাসপাতাল ও ফার্মেসির পর এবার মুদি দোকানেও হবে করোনার পরীক্ষা। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো এই ঘোষণা দিয়েছেন শনিবার। নিউইয়র্ক টাইমস।


জানালা দিয়ে লাফ
গত দুই সপ্তাহে রাশিয়ায় সম্মুখ সারির তিনজন চিকিৎসককে হাসপাতালের জানালা দিয়ে নিচে লাফিয়ে পড়তে দেখা গেছে। এদের মধ্যে ২ জন মারা গেছেন। গুরুতর আহত অবস্থায় আরেকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর এসব ঘটনায় রাশিয়ার হাসপাতালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কাজের পরিবেশ নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে। সিএনএন।


থাইল্যান্ডে একজন
থাইল্যান্ডে করোনাভাইরাসে একদিনে সবচেয়ে কম আক্রান্তের খবর পাওয়া গেছে। মাত্র একজনের করোনা শনাক্ত হয়েছে এবং নতুন কোনো মৃত্যু নেই। থাইল্যান্ডে ৯ মার্চের পর সবচেয়ে কম সংক্রমণ এটাই। কর্তৃপক্ষ বলছে, নারাথিওয়াত প্রদেশে ৪৫ বছর বয়সী এক থাই পুরুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আল-জাজিরা।


ক্রেতাদের হিড়িক
সোমবার গ্রিসে খুলে দেয়া হয়েছে চুল কাটার সেলুন, ফুল ও বইয়ের দোকান। প্রায় ছয় সপ্তাহ পর খোলা পেয়ে দোকানগুলোয় ক্রেতাদের হিড়িক পড়েছে। বিশেষ কারণ ছাড়াই জনগণ বাইরে বের হতে পারছে। তবে বাইরে অবস্থানকালে সার্জিক্যাল মাস্ক পরা বাধ্যতাম‚লক করা হয়েছে। রয়টার্স।


নিউইয়র্কেও উপসর্গ
ব্রিটেনের পর এবার নিউইয়র্কেও শিশুদের দেহে রহস্যময় উপসর্গ দেখা দিয়েছে। নিউইয়র্কের হাসপাতালে ১৫ জন শিশু ভর্তি হয়েছে। এসব শিশুর দেহে বহুমাত্রিক প্রদাহজনিত উপসর্গ দেখা দিয়েছে। স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, এসব শিশুর দেহের উপসর্গ হয়তো কোভিড-১৯য়ের সঙ্গে সম্পর্কিত। রয়টার্স।


৩শ’ স্পেশাল ট্রেন
ভারতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে শ্রমিকদের ঘরে ফেরাতে ইতিমধ্যেই ভারতীয় রেলের পক্ষ থেকে বেশ কিছু স্পেশাল ট্রেন চালু করা হয়েছে। রেল স‚ত্রে বলা হয়েছে, সোমবার পর্যন্ত ৫৮টি স্পেশাল ট্রেন চালানোর ব্যবস্থা করা হয়েছে। তবে ভারতীয় রেলের কাছে আরও ৩০০ ট্রেন চালানোর অনুরোধ আসতে পারে। এনডিটিভি।

প্রতারণাপূর্ণ
করোনা নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দাবি পুরোপুরি মিথ্যা আর নিজেদের ব্যর্থতা ঢাকতেই যুক্তরাষ্ট্র চীনের ওপর দোষারোপ করছে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভির একটি অনুষ্ঠানে এমনটি দাবি করা হয়। তবে চীনের সংবাদমাধ্যমের পক্ষ থেকে বলা হয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এমন দাবি উন্মত্ত এবং প্রতারণাপ‚র্ণ। সিসিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন