শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিক্রি হচ্ছে নামিদামি ফার্মেসিতে

রাজধানীতে তৈরি হচ্ছে বিদেশি নকল ওষুধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর উত্তরা এলাকায় আমেরিকা, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশের ওষুধ কোম্পানির মোড়কে ভেজাল ওষুধ তৈরি ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের সন্ধান পেয়েছে গোয়েন্দা পুলিশ। শুধু তাই নয়, ওইসব ওষুধ লাজফার্মসহ রাজধানীর নামিদামি দোকানেও বিক্রি করা হচ্ছে। এ ঘটনার সাথে জড়িত ১৫ জনকে আটক করা হয়েছে। এছাড়াও উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ ভেজাল ওষুধ ও ওষুধ তৈরির উপকরণ।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল উত্তরা ছয় নম্বর সেক্টেরের দুই নম্বর রোডের একটি বাসায় অভিযান চালানো হয়। এ সময় অরেক্সিস, হাইজিংক, ডায়ানাসহ ৬টি বিদেশি ব্রান্ডের বিপুল পরিমাণ ভেজাল ওষুধ ও ওষুধ তৈরির উপকরণ জব্দ করা হয়।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের ডিসি মশিউর রহমান বলেন, রাজধানীর লাজফার্মা, তামান্না ফার্মাসহ বেশকিছু দোকানে বিক্রি হচ্ছে বিদেশি ভেজাল ওষুধ এই তথ্য ছিল আমাদের কাছে। পরে উত্তরা ৬ নম্বর ও ৭ নম্বর সেক্টরে অভিযান চালানো হয়। এ সময় এসবি করপোরেশন নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠানের সন্ধান পাওয়া যায়। ওই কোম্পানি আমেরিকা, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে ওষুধ আমদানির নাম করে দেশেই তৈরি করে মানহীন ওষুধ।

তিনি আরো বলেন, আমেরিকা, থাইল্যান্ড, সুইজারল্যান্ড ও ইংল্যান্ডের উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম থাকলেও ওষুধ তৈরি হয় ঢাকার বিভিন্ন এলাকায়। আর ওইসব ওষুধের হলোগ্রাম, কৌটা আর কাচামাল আনা হয় ফকিরাপুল থেকে। ঢাকা শহরের উত্তরা, গাজীপুরের নর্দমার কাছাকাছি জায়গাতে বসে বসে তারা এসব ওষুধ তৈরি করে এবং বিভিন্ন বড় বড় ফার্মেসিতে বিক্রি করে। এসব নিয়ে লম্বা তদন্ত করে যাতে করে আমরা জনস্বাস্থ্যের বিষয়ে কিছুটা অবদান রাখতে পারি।

এদিকে, গতকাল সন্ধ্যায় রাজধানীর মিডফোর্ড সরদার মার্কেটে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামান। তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি, মিটফোর্ডে নকল ওষুধ বিক্রি হচ্ছে। ওই তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা হয়। এ সময় নকল সেকলো, নকল ডায়াবেটিস টেস্টিং কিট জব্দ করা হয়। পাশাপাশি মিডফোর্ড এলাকার নকল হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ডরাবের বিরুদ্ধেও অভিযান করা হয়েছে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন