ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

স্বাভাবিক হচ্ছে পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

পুঁজিবাজারের প্রতি ধীরে ধীরে আস্থা ফিরতে শুরু করেছে বিনিয়োগকারীদের। জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে পতনের বৃত্ত ভাঙতে শুরু করে দেশের দুই পুঁজিবাজার। আগস্ট মাসের প্রথম থেকেই পুঁজিবাজার অনেকটাই স্বাভাবিক হতে শুরু করেছে। প্রতিদিনই বাড়ছে সূচক ও লেনদেন। টানা দরপতনের পর পুঁজিবাজার ঊর্ধ্বমুখী ধারায় ফিরে আসায় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি দেখা যাচ্ছে।

আগের কয়েকদিনের মতো গতকালও পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ১০০ পয়েন্ট বা দুই দশমিক ২১ শতাংশ বেড়েছে। পাশাপাশি টানা তৃতীয় দিনের মতো এদিন ডিএসইতে হাজার কোটি টাকা লেনদেন হয়েছে। একই সঙ্গে বেড়েছে সব সূচকসহ লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।
এদিন ডিএসইতে ১ হাজার ১২০ কোটি ৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এ নিয়ে টানা তৃতীয় দিন ডিএসইতে এক হাজার কোটি টাকার শেয়ার লেনদেন হলো। এর আগে গত সোমবার ডিএসইতে ১ হাজার ৪৮ কোটি টাকা এবং তার আগের দিন রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১২৮ কোটি টাকার শেয়ার। মাঝের দিন মঙ্গলবার জন্মাষ্টমীর কারণে পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল।
গতকাল ডিএসইতে ৩৬৫টি প্রতিষ্ঠানের ৩৯ কোটি ৭ লাখ ২২ হাজার ১৫৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৯৯টির, কমেছে ১১৫টির এবং ৪১টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল।
এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৩৩ পয়েন্টে উন্নীত হয়। গত ২৫ ফেব্রুয়ারির পর একদিনে ডিএসইতে সূচকের সর্বোচ্চ অবস্থান এটি। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৮১ পয়েন্টে উন্নীত হয়। দিন শেষে ডিএসইতে ১ হাজার কোটি ১২০ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়।
অন্যদিকে, এদিন দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৮৪টি প্রতিষ্ঠানের ১ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার ৭৬৬টি শেয়ার ও মিউচুয্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ৯০টির এবং ৩০টি শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। দিন শেষে সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ২৭৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৮৯ পয়েন্টে উন্নীত হয়েছে। দিন শেষে সিএসইতে শেয়ার কেনাবেচা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন