বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

ভূমিকম্পে নিহত ৫১

ইনকিলাব ডেস্ক : তুরস্কের এজিয়ান অঞ্চলের ইজমির শহরে ৬.৬ মাত্রায় ভূমিকম্পে কমপক্ষে ৫১ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৮৮৫ জন। এখনো উদ্ধার কার্যক্রম চলছে। শনিবার রাতে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এমনটাই জানিয়েছে। আহতদের মধ্যে ২৪৩ জন বর্তমানে চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। তুরস্কের স্থানীয় সময় শুক্রবার দুপুর ২টা ৫১ মিনিটে ৬.৬ মাত্রার ভূমিকম্পটি অনুভূত হয়। যেটার উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৬.৫৪ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর ৬৫৮ বার হয়েছে মৃদু কম্পন। আনাদোলু এজেন্সি।


ইরাকে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : ইরাকে গ্যাসের পাইপলাইন বিস্ফোরণে অন্তত তিন জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ৫০ জনেরও বেশি মানুষ। শনিবার রাজধানী বাগদাদের দক্ষিণের শহর সামওয়াতে এ ঘটনা ঘটেছে। সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, বিস্ফোরণের কারণ জানা যায়নি। বিস্ফোরণে নিহতদের মধ্যে দুই শিশু এবং আহতদের মধ্যে শিয়া মিলিশিয়া বাহিনীর সাত যোদ্ধা রয়েছে। পুলিশ সূত্র জানিয়েছে, মিলিশিয়া ক্যাম্পের দিকে যাওয়া একটি গ্যাস পাইপলাইনে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর আগে ওই পাইপলাইনে ছিদ্র পাওয়া গিয়েছিল। রয়টার্স।


১৮ ঘণ্টা পর
ইনকিলাব ডেস্ক : ধ্বংসস্তূপের নিচে ১৮ ঘণ্টা আটকে থাকার পর এক মা ও তার তিন সন্তানকে জীবিত উদ্ধার করা হয়েছে। শনিবার বন্দর নগরী আজিয়ানের ইজমির শহরে এ ঘটনা ঘটেছে। শুক্রবার রাতে ইজমির শহরে ৬ দশমিক ৬ মাত্রায় ভূমিকম্প হয়। এতে অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। ভূমিকম্পে আজিয়ানের অন্তত ২০টি ভবন ধসে পড়েছে। এ পর্যন্ত প্রায় ১০০ জন লোককে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী মুরাত কুরুম। ইজমিরের কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পে আট শতাধিক মানুষ আহত হয়েছে। আটটি ভবনে উদ্ধার তৎপরতা শেষ হয়েছে। আর ৯টি ভবেন উদ্ধার কাজ চলছে। রয়টার্স।


বাঁচল ৭৫ প্রাণ
ইনকিলাব ডেস্ক : মুম্বাইয়ের ডোম্বিভিলির কোপার এলাকায়। নিশুতি রাতে ৪০ বছরের এক পুরনো বাড়িতে বসে ওয়েবসিরিজ দেখছিলেন তরুণ কুনাল মোহিত। আচমকা বুঝতে পারেন যে, দালানটি ধসে পড়তে শুরু করেছে। তৎক্ষণাৎ একে একে ভবনের ১৮ পরিবারের সবাইকে ডেকে তোলেন। বেঁচে যায় ৭৫টি প্রাণ। ঘটনাটি বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকের। ওই বাড়ির সবাই তখন গভীর ঘুমে আচ্ছন্ন। আচমকা কুনালের আতঙ্কিত গলার ডাক শুনে ঘুম ভেঙ্গে সবাই যখন একে একে নিচে নেমে নিরাপদে আশ্রয় নেন, এর কিছুক্ষণ পরই পুরনো ওই বাড়িটি মুহূর্তেই ধসে পড়ে। এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন