শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০৪ এএম

 

১২ নাবিক
ইনকিলাব ডেস্ক : নেদারল্যান্ডসের পণ্যবাহী জাহাজ ১২ জন নাবিককে উদ্ধার করেছে। জাহাজের ইঞ্জিনে বিদ্যুতের গোলযোগ হয়। নরওয়ের কাছে একদিকে কাত হয়ে যায় নেদারল্যান্ডসের জাহাজটি। পণ্যবাহী জাহাজটিতে সাড়ে তিনশ’ টন অপরিশোধিত তেল, ৫০ মেট্রিক টন ডিজেল ছিল। জাহাজটির দাম ৭০ লাখ ইউরো। কিছু নাবিক সমুদ্রে নেমে পড়লেও বাকিরা জাহাজের ডেকেই ছিলেন। সব নাবিককে উদ্ধার করে কোস্ট গার্ড। কোস্ট গার্ড জানিয়েছে, দেড় দিনের মধ্যে জাহাজটি তীরে নিয়ে আসা যাবে। ডয়েচে ভেলে।


ইরানি জাহাজে
ইনকিলাব ডেস্ক : লোহিত সাগরে ইরানের একটি কার্গো জাহাজে হামলা চালানো হয়েছে। সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার হামলার শিকার হওয়া ওই জাহাজের নাম স্যাভিজ। ইরান হামলার কথা শিকার করলেও তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনও মন্তব্য করা হয়নি। গত কয়েক বছর ধরে জাহাজটি লোহিত সাগরে অবস্থান করছিল। ওই আধা-সরকারি সংবাদমাধ্যমের দাবি, সমুদ্রে জলদস্যুদের বিরুদ্ধে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে সেখানে অবস্থানরত ইরানি কমান্ডোদের সহায়তার জন্য জাহাজটি সেখানে মোতায়েন রেখেছিল তেহরান। আল-জাজিরা।


আগাম নির্বাচন
ইনকিলাব ডেস্ক : পদে বসার বছরপূর্তির আগেই জাপানে আগাম পার্লামেন্ট নির্বাচন দেওয়ার ইঙ্গিত দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। তিনি এখন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রধান। এ বছরের সেপ্টেম্বরে দলের শীর্ষপদে তার চলতি মেয়াদ শেষ হবে। তার আগেই সুগা আগাম নির্বাচন ডেকে দেওয়ার ইঙ্গিত দিয়েছেন বলে জাপানি সংবাদমাধ্যম আসাহির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা। মঙ্গলবার গভীর রাতে টেলিভিশনের এক অনুষ্ঠানে সুগা এলডিপির নেতৃত্ব নির্বাচনের আগে ‘পার্লামেন্ট বিলুপ্তের’ সম্ভাবনা আছে বলে জানান। রয়টার্স।


নৌমহড়া
ইনকিলাব ডেস্ক : ওমান সাগর ও পারস্য উপসাগরে যৌথ মহড়া চালাচ্ছে ইসলামী প্রজাতন্ত্র ইরান ও পাকিস্তান। এই মহড়ায় ইরানের আলবুর্জ ডেস্ট্রয়ার, একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকারী যুদ্ধজাহাজ ও একটি সামরিক হেলিকপ্টার অংশ নিচ্ছে। অন্যদিকে পাকিস্তানের নৌবহর এতে যোগ দিয়েছে। এই নৌবহরে দু’টি যুদ্ধজাহাজ রয়েছে। যৌথ নৌমহড়ার মুখপাত্র রেজা শেইবানি বলেছেন, দুই দেশের মধ্যে অভিজ্ঞতা বিনিময় এবং যুদ্ধের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এই মহড়ার আয়োজন করা হয়েছে। দুই দেশ সাগরে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে নিজেদের সক্ষমতাও প্রদর্শন করছে এর মাধ্যমে। ইরনা।


মন্ত্রী-আইনপ্রণেতা
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের কমপক্ষে ১০ মন্ত্রী এবং আরও ডজনখানেক আইনপ্রণেতা সেলফ আইসোলেশনে রয়েছেন। করোনায় আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসার পর বুধবার থেকে এসব সংসদ সদস্য আইসোলেশনে গেছেন। এদিকে রাজধানী ব্যাংককে সংক্রমণ আশঙ্কাজনকহারে বাড়ছেই। বুধবার স্থানীয় টেলিভিশনকে পরিবহনমন্ত্রী সাকসিয়াম চিদকোব জানান, তার দেহে করোনা পজিটিভ ধরা পড়েছে। অপরদিকে তার দল ভুমজাইথাই পার্টি জানিয়েছে, অন্যান্য মন্ত্রী, আইনপ্রণেতা এবং জোটের রাজনীতিবিদরা স¤প্রতি করোনায় আক্রান্ত বেশ কয়েকজনের সংস্পর্শে এসেছেন। রয়টার্স।


কানাডায় বৃদ্ধি
ইনকিলাব ডেস্ক : কানাডায় আবারও হঠাৎ করে করোনার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। সর্বশেষ তথ্যানুযায়ী দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২৩ হাজার ১৪১ জনে দাঁড়িয়েছে। কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলম্বিয়া, অন্টারিও, মন্টিয়ল এবং আলবার্টাতেও নতুন করে এ মহামারির সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এ কারণে কর্তৃপক্ষ সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বিধিনিষেধ মেনে চলার জন্য আবারও গুরুত্বসহকারে পরামর্শ দিয়েছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন