শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারা বিশ্বে ধর্মীয় ব্যক্তিত্বদের গুরুত্ব দিন দিন বাড়ছে

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের নির্বাহী কমিটির সভায় এ এম এম বাহাউদ্দীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

শুধু সনদ পাওয়ার জন্য নয়, দেশের শিক্ষার্থীদের জ্ঞান-বিজ্ঞান চর্চা ইসলামি শিক্ষায় শিক্ষিত করে তোলার উপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীন। তিনি বলেছেন, শিক্ষা শুধু সনদ পাওয়ার জন্য নয়, শিক্ষার্থীদের ইসলামি শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। সারা দেশ থেকে আগত জমিয়তের নেতাদের উদ্দেশে তিনি বলেন, সাপ্তাহে অন্তত একদিন ক্লাসে শিক্ষার্থীদের ইসলামি দিক নির্দেশনা দিন। এতে তারা আরও জ্ঞানার্জন করে মেধাবী হবে। গতকাল মঙ্গলবার রাজধানীর মহাখালীর গাউসুল আজম কমপ্লেক্সে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের নির্বাহী কমিটির সভায় তিনি এ আহবান জানান।

এ এম এম বাহাউদ্দীন বলেন, তথ্য প্রযুক্তির যত উন্নতি হচ্ছে ততই সারা বিশ্বে ধর্মীয় ব্যক্তিত্বদের (আলেম-ওলামা) গুরুত্ব বাড়ছে। আলেমরা কোথাও পিঠিয়ে নেই। এদেশের মানুষের কাছে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এখন সবচেয়ে গ্রহণযোগ্য সংগঠন। জমিয়াতুল মোদার্রেছীন ওলি আউলিয়া ও ওলামা কেরামগণের সংগঠন। আগামীতে এ সংগঠন আরও মজবুত হবে। এখন সোশাল মিডিয়ার মাধ্যমে সবাই সব কিছুই খুবই সহজে জানতে পারে। ইয়াজুজ মাজুজ কারা কোথায়? যেখানে যুদ্ধ হচ্ছে সেই ককেসাস অঞ্চলে তাদের অবস্থান। ইউক্রেন-রাশিয়া যুদ্ধস্থলে এবং আশপাশে বসবাসকারীদের মধ্যে মুসলমানদের আধিক্যই বেশি। বিশ্বের বিজ্ঞানের ব্যপক উন্নতি হয়েছে। প্রযুক্তির বদৌলতে তথ্যের এখন অবাধ প্রবাহ। সবার হাতে হাতে এখন মোবাইল ফোন। শিক্ষার্থীরা মোবাইলে গুগলে গেলেই এসব তথ্য জানতে পারবে, মুসলমানদের ইতিহাস ঐতিহ্য জানতে পারবে। শিক্ষার্থীদের এসব জানতে এবং জানার প্রতি আগ্রহী করে তুলতে মাদরাসার শিক্ষক-আলেম-ওলামাদের ভূমিকা রাখতে হবে।

জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি বলেন, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সরকারি চাকরি অস্থায়ী পদ। চাকরির সুবাধে ক্ষমতা পেয়ে ধরাকে স্বরাজ্ঞান করে অশ্লীলতায় ভেসে বেড়াচ্ছেন। কেউ কোন অশ্লীল কাজ করে ছাড় পাবেন না। তাদের কথা ভাবলে হবে না। আলেম-ওলামাদের মর্যাদা, তাদের জন্য জমিয়াতুল মোদার্রেছীনের পদ ও মর্যাদা হলো স্থায়ী। সব সময় সবার কাছে জমিয়াতুল মোদার্রেছীনের নেতারা সন্মানিত ব্যাক্তি। সমাজের সব স্তরের মানুষ আলেমদের শ্রদ্ধা করেন। বিপদে পড়লে আলেমদের কাছে ছুটে আসেন। আমাদের নেতাদের এই মর্যাদা ও সন্মানের কোন পরিবর্তন হয় না। তিনি বলেন, আমরা সকলে দাবি-দাওয়া নিয়ে কথা বলছি; কিন্তু করোনা মহামারিতে দেশের মধ্যবিত্ত পরিবারগুলোর আর্থিক অবস্থা খুবই খারাপ হয়ে গেছে। এখন পুরো সমাজ দূষিত হয়ে গেছে। আমাদের নিজেদের অস্তিত্বের বিষয়ে চিন্তা করতে হবে। উপমহাদেশের প্রখ্যাত আলেম মরহুম মাওলানা এম এ মান্নানের দেখানো পথ অনুসরণ করে আমাদের এগিয়ে যেতে হবে।

ইউক্রেট-রাশিয়া যুদ্ধের প্রসঙ্গ তুলে এ এম এম বাহাউদ্দীন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে ওই অঞ্চলের মুসলমানরা যুদ্ধে অংশগ্রহণ করেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সউদী আরব ও সংযুক্ত আবর আমিরাতের প্রেসিডেন্টকে ফোন করেছিলেন। কিন্তু কেউই বাইডেনের ফোন ধরেননি। পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়া একদিন মুসলমানদের নেতৃত্বে আসবে। এদিকে চীনেও ধীরে ধীরে মুসলমানদের সংখ্যা বাড়ছে। মুসলমানরাই একদিন পৃথিবী শাসন করবে। অথচ আমাদের দেশের ইসলামী শিক্ষার বিস্তার ব্যাহত করার চেষ্টা করছে একটা গোষ্ঠী। মাদরাসা শিক্ষার বিরুদ্ধে অমর্যাদাকর কথাবার্তা প্রচার করছে। আমাদের সকলকে এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে। আমার বিশ্বাস ওরা হাজারো অপচেস্টা করেছে আলেম এবং মাদরাসা শিক্ষার ক্ষতি করতে পারবে না।

জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, জমিয়াতুল মোদার্রেছীন সারা দেশের আলেম ওলামাগণের সমন্বয়ে পরিচালিত হয়। সংগঠনের মাধ্যমে আমরা দেশের শিক্ষক-শিক্ষা প্রতিষ্ঠানের কল্যাণে কাজ করি। আমাদের সকলের সমন্বিত প্রচেষ্ঠার মাধ্যমেই ইসলামি শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারি। তাই আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

জমিয়াতুল মোদার্রেছীনের সিনিয়র সহসভাপতি মাওলানা কবি রূহুল আমীন খান বলেন, আল্লাহর ওলি ও পীর মাশায়েখদের সংগঠন হলো বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন। আলেম ওলামাদের সম্পর্ক আছে এই সংগঠনের সাথে। এই সংগঠনের ক্ষতি কেউ করতে পারবে না। বরং অতীতে যারা ক্ষতি করার চেষ্টা করেছে তাদেরই ক্ষতি হয়। তিনি বলেন, আমাদের সন্তানেদের মাঝে ইসলামি চেতনা জাগিয়ে তুলতে হবে। সম্মানবোধ, আত্মশক্তি জাগ্রত করতে হবে।

নির্বাহী কমিটির সভায় আলোচ্যসূচি পাঠ করেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী। সভার শুরুতেই সারা দেশ থেকে আসা জমিয়তের নেতৃবৃন্দ নিজ নিজ পরিচয় প্রদানের মাধ্যমে পরিচয় পর্ব সম্পন্ন করেন। এছাড়া বক্তব্য রাখেন জমিয়াতুল মোদার্রেছীনের সহসভাপতি ড. মাওলানা কফিল উদ্দিন সরকার সালেহী, সহসভাপতি প্রিন্সিপাল ড. মাওলানা সৈয়দ মুহা. শরাফত আলী, সহসভাপতি ভাইস প্রিন্সিপাল (অব.) মাওলানা নূরুল ইসলাম, সহসভাপতি পীরজাদা শাহ নেছার উদ্দীন, যুগ্ম মহাসচিব প্রিন্সিপাল ড. এ কে এম মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব প্রিন্সিপাল মাওলানা আ.খ.ম আবু বকর সিদ্দিক, যুগ্ম মহাসচিব প্রিন্সিপাল মাওলানা হাদিউজ্জামান, যুগ্ম মহাসচিব প্রিন্সিপাল মাওলানা মোকাদ্দাসুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক প্রিন্সিপাল মাওলানা হাছান মাসুদ, সহকারি মহাসচিব প্রিন্সিপাল ড. মাওলানা নজরুল ইসলাম আল মারুফ, সহকারি মহাসচিব ভাইস প্রিন্সিপাল মাওলানা মোবাশ্বিরুল হক নাঈম, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক প্রিন্সিপাল হোসাইন আহমদ ভুইয়া, পাঠ্যক্রম পাঠ্যসূচি বিষয়ক সম্পাদক প্রিন্সিপাল মাওলানা গাজী মুহাম্মদ শহিদুল ইসলাম, প্রকাশনা সম্পাদক প্রিন্সিপাল মাওলানা মো. ইসমাইল, সহকারী প্রচার সম্পাদক সুপার মাওলানা মো. জসিম উদ্দিন নূরী প্রমুখ। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (23)
শাহে আলম ২৩ মার্চ, ২০২২, ৪:৪৯ পিএম says : 0
দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা আলহাজ হজরত মাওলানা এম. এ. মান্নান (রহঃ) যেভাবে এ দেশের ইসলাম, মুসলমান ও মাদ্রাসা শিক্ষার জন্য কাজ করে গেছেন ঠিক একইভাবে তার সুযোগ্য সন্তান এ এম এম বাহাউদ্দীন সাহেবেও কাজ করছেন। এজন্য আল্লাহর কাছে দোয়া করি, এই পরিবার ও তাদের সকল কর্মকাণ্ডের প্রতি তিনি যেন রহমত ও বরকত দান করেন।
Total Reply(0)
পারভেজ ২৩ মার্চ, ২০২২, ৪:৫৯ পিএম says : 0
জাতীয় ও আন্তর্জাতিকভাবে যখন রাষ্ট্রীয় ও সমাজে নৈতিক স্খলন, অধ:পতন হচ্ছে তখন সারা বিশ্বে ইসলামের বিজয় আলো দৃশ্যমান হচ্ছে। এর মূল কারণই এই আলেম-ওলামাগণ।
Total Reply(0)
তাজউদ্দীন আহমদ ২৩ মার্চ, ২০২২, ৪:৫৫ পিএম says : 0
আমাদের সন্তানেদের মাঝে ইসলামি চেতনা জাগিয়ে তুলতে হবে। সম্মানবোধ, আত্মশক্তি জাগ্রত করতে হবে।
Total Reply(0)
গিয়াস উদ্দিন ২৩ মার্চ, ২০২২, ৫:০৪ পিএম says : 0
পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়া একদিন মুসলমানদের নেতৃত্বে আসবে। এদিকে চীনেও ধীরে ধীরে মুসলমানদের সংখ্যা বাড়ছে। মুসলমানরাই একদিন পৃথিবী শাসন করবে। ইনশা আল্লাহ
Total Reply(0)
বুলবুল আহমেদ ২৩ মার্চ, ২০২২, ৪:৫৯ পিএম says : 0
এই অঞ্চলে মুসলমানদের ধর্মীয় ও নৈতিক শিক্ষা শুরু হয়েছে আলেম-ওলামাদের মাধ্যমে। প্রতিষ্ঠানিক শিক্ষা শুরু হওয়ার আগে তারাই বিভিন্ন এলাকায় ছড়িয়ে গিয়ে দ্বীনি শিক্ষা প্রদান করেছেন। মাদরাসা শিক্ষারও প্রধান বিষয়বস্তু ইসলামী শিক্ষা হলেও এখন যুগের চাহিদার কারণে মাদরাসা শিক্ষার্থীদেরকে ইসলামী শিক্ষার পাশাপাশি বিজ্ঞানসহ কর্মমুখী নানা বিষয় পাঠদান করানো হচ্ছে। যার ফলে সাধারণ শিক্ষার্থীদের চেয়ে অতিরিক্ত বিষয় ও নম্বরে পড়াশুনা করে মাদরাসার শিক্ষার্থীরা কৃতীত্বের সাথে উত্তীর্ণ হচ্ছে।
Total Reply(0)
আরমান ২৩ মার্চ, ২০২২, ৩:৫২ এএম says : 0
ইসলাম ও মাদরাসা শিক্ষার ইস্যুতে সবাইকে এক হতে হবে।
Total Reply(0)
Ahmed Abdul Aziz ২৩ মার্চ, ২০২২, ৬:২২ পিএম says : 0
কুরআন, সুন্নাহ’র আদর্শ ও ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠার মাধ্যমে সকল ঘৃণ্য অপরাধ মূলক কর্মকান্ড থেকে দেশ ও জাতীকে রক্ষা করতে হবে। সেক্ষত্রে ইসলামিক ব্যক্তিত্বদের ভূমিকা অপরিসীম।
Total Reply(0)
Rasel Arafat ২৩ মার্চ, ২০২২, ৩:৩৬ এএম says : 0
মাশা-আল্লাহ অনেক সুন্দর বক্তব্য। আল্লাহ আমাদের সবাইকে এই বিষয়টি বুঝার তৌফিক দান করুক। এবং সবাইকে হেদায়েত নসিব করুক।
Total Reply(0)
তানবীর ২৩ মার্চ, ২০২২, ৩:৩৮ এএম says : 0
ইসলাম ও আলেম-ওলামাদের বিরুদ্ধে যারাই ষড়যন্ত্র করবে, তারা নিজেরাই নিজেদের ধ্বংস ডেকে আনবে।
Total Reply(0)
MD FORHAD SHEIKH ২৩ মার্চ, ২০২২, ৭:১২ পিএম says : 0
ধর্মীয় ব্যক্তিদের রাষ্ট্রীয় এবং সামাজিক সকল কাজে সম্পৃক্ত করা গেলে সমাজ এবং বিশ্বের চেহারা বদলে যাবে।
Total Reply(0)
Jakir Hossain ২৩ মার্চ, ২০২২, ৩:৪৫ এএম says : 0
ইসলাম ও মাদ্রাসা শিক্ষার ঝান্ডা নিয়ে আপনারা এগিয়ে চলুন। এদের ধর্মপ্রাণ মুসলমানরা ইসলাম ও মাদ্রাসা শিক্ষার সাথে সব সময়ই থাকবে।
Total Reply(0)
জাফর ২৩ মার্চ, ২০২২, ৩:৪৬ এএম says : 0
দেশে ইসলাম ও মাদরাসা শিক্ষার প্রসারে মাদরাসা শিক্ষকদের সর্ববৃহৎ ও একক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এবং দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেবের ভুমিকা সত্যি প্রশংসার দাবিদার।
Total Reply(0)
Nazmul Huda ২৩ মার্চ, ২০২২, ৩:৪৫ এএম says : 0
আলহামদুলিল্লাহ্‌, আল্লাহ মুসলমানদের বিভেদ ভূলে একতাবদ্ধ হয়ে জীবন যাপন করার তৌফিক দিন; আমিন।
Total Reply(0)
বায়েজীদুর রহমান রাসেল ২৩ মার্চ, ২০২২, ৩:৪৪ এএম says : 0
আলেম-ওলামাদের ঐক্য ছাড়া এসব সম্ভব না।
Total Reply(0)
Anwarul Haque Anwar ২৩ মার্চ, ২০২২, ৩:৪৩ এএম says : 0
সময়োপযোগী বক্তব্য। মাননীয় সম্পাদক সাহেবকে অসংখ্য ধন্যবাদ আজকের অনুষ্ঠানে তাঁর সূ-চিন্তিত ও বাস্তবমুখী বক্তব্য রাখার জন্য।
Total Reply(0)
মাহফুজ আহমেদ ২৩ মার্চ, ২০২২, ৩:৪১ এএম says : 0
তাই বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃত্বেই এদেশের আলেম সমাজ ঐক্যবদ্ধ হবে। মাদ্রাসা শিক্ষার বিকাশে ভূমিকা রাখতে হবে।
Total Reply(0)
মনির হোসেন ২৩ মার্চ, ২০২২, ৩:৪৪ এএম says : 0
হে আল্লাহ তুমি সারা বিশ্বের মুসলিমদের সাহায্য করো, বিজয় দান করো।
Total Reply(0)
মমতাজ আহমেদ ২৩ মার্চ, ২০২২, ৩:৩৯ এএম says : 0
এদেশে প্রকৃত যারা আলেম-ওলামা, পীর-মাশায়েখ, ইসলাম সমাজ যারা প্রতিষ্ঠা করতে চায় তাদের কোন পৃষ্টপোষক দরকার হবে না। এসব আলেমদেরকে রাষ্ট্রের প্রয়োজন হচ্ছে, আগামী দিনেও হবে। তাদের মাধ্যমেই ইসলামী সমাজ, ও রাষ্ট্র প্রতিষ্ঠা হবে।
Total Reply(0)
সাইফুল ইসলাম ২৩ মার্চ, ২০২২, ৩:৪০ এএম says : 0
অনেক আশা জাগানির কথা। দোয়া করি মুসলিমরা আবার বিশ্বের নেতৃত্ব ফিরে পাক।
Total Reply(0)
কাওসার আহমেদ ২৩ মার্চ, ২০২২, ৩:২৮ এএম says : 0
আগামী দিন জমিয়াতুল মোদার্রেছীনের, আগামী দিন মাদরাসা শিক্ষকদের। সামনের দিনে যে সমাজ গড়ার চিন্তাভাবনা হচ্ছে সেখানে মাদরাসা শিক্ষকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
Total Reply(0)
Badal Hussain ২৩ মার্চ, ২০২২, ১০:২৩ এএম says : 0
আমাদের দেশের ইসলামী শিক্ষার বিস্তার ব্যাহত করার চেষ্টা করছে একটা গোষ্ঠী। মাদরাসা শিক্ষার বিরুদ্ধে অমর্যাদাকর কথাবার্তা প্রচার করছে। আমাদের সকলকে এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে।
Total Reply(0)
Mohammad Salauddin ২৩ মার্চ, ২০২২, ৭:২৫ পিএম says : 0
আলহামদুলিল্লাহ। কারণ ধর্মীয় ব্যক্তিরা প্রকৃতপক্ষে সমাজে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হন। সঙ্গত কারণেই ধর্মীয় ব্যক্তিদের গুরুত্ব বাড়ছে।
Total Reply(0)
Md Nor Mohammod ২৩ মার্চ, ২০২২, ৭:৩৭ পিএম says : 0
মাশায়াল্লাহ, আলেম-উলামারা এখন তথ্যপ্রযুক্তিতে অনেক এগিয়ে এবং সবক্ষেত্রে ভূমিকা রেখে চলেছে। তাদের এসব অবদান অস্বীকার করার কোনো সুযোগ নেই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন