বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আওয়ামী লীগ সরকার কোরআন-সুন্নাহবিরোধী কিছু করবে না : আ ক ম মোজাম্মেল হক

গাজীপুরে জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিনিধি সম্মেলন সরকারের অর্জন ম্লান করছেন দীপু মনিরা : এ এম এম বাহাউদ্দীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আওয়ামী লীগ সরকার কোরআন-সুন্নাহবিরোধী কোনো আইন ও কাজ করবে না বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, পাঠ্যপুস্তকের বিষয়টি প্রধানমন্ত্রী দেখেছেন, শুনেছেন এবং নির্দেশও দিয়েছেন যে, এই সমস্ত কীভাবে হলো? শুধু তাই নয়, তাদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছেন এবং শাস্তির নির্দেশ দিয়েছেন। আমরা ইসলামের অবমাননাকর, ধর্মের অবমাননাকর কোনো কিছু করবো না এটুকু আশ্বস্ত করতে চাই। মন্ত্রী বলেন, আমরা (আ.লীগ) কখনো বলিনি যে, আওয়ামী লীগ কোরআন এবং সুন্নাহভিত্তিক রাষ্ট্র পরিচালনা করবে। আমরা বলেছি কোরআন এবং সুন্নাহবিরোধী কোনো আইন ও কাজ করবো না।

গতকাল শনিবার গাজীপুরে মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
একই অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীন বলেন, আওয়ামী লীগ সরকারের সঙ্গে দেশের আলেম সমাজের যে সুসম্পর্ক তা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিদের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, দীপু মনি শিক্ষামন্ত্রী হওয়ার আগ পর্যন্ত মাদরাসা শিক্ষার জন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার মাদরাসা শিক্ষা ও ইসলামি শিক্ষার জন্য যেটা করেছেন সেটা অভাবনীয়, অকল্পনীয়, অচিন্তনীয়। মাদরাসা শিক্ষকগণ এখন যে সুযোগ-সুবিধা ভোগ করছেন এটা উনারা আগে কল্পনাও করতে পারেননি। সরকারও এর ফল পেয়েছে। কিন্তু এখন এমন একজনকে শিক্ষামন্ত্রী ও আরেকজনকে উপমন্ত্রী করা হয়েছে যারা ইসলামবিদ্বেষী, মুসলিমবিদ্বেষী। আওয়ামী লীগ সরকারের অধীনে তারা অন্য দায়িত্ব পালন করতে পারে; কিন্তু মাদরাসা শিক্ষার দায়িত্বে থাকতে পারেন না।

সংগঠনের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর সভাপতিত্বে ও গাজীপুর জেলা জমিয়াতের সাধারণ সম্পাদক প্রিন্সিপাল মাওলানা মো. জহিরুল হকের পরিচালনায় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এড. আ ক ম মোজাম্মেল হক। এতে বিশেষ অতিথি ছিলেন, গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান। সম্মেলনে জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নাম ঘোষণা করা হয়। এর প্রতিক্রিয়ায় মন্ত্রী বলেন, জমিয়াতের যেকোন ভালো কাজের সঙ্গে আমি আছি।

আ ক ম মোজাম্মেল হক বলেন, আমাদের অনেকে ধর্ম পালন না করে সেটিকে ব্যবহারের চেষ্টা করে। পাকিস্তান ইসলামী রিপাবলিক অব পাকিস্তান নাম দিয়েছে। কিন্তু তারাও ব্রিটিশ আইনগুলো দিয়ে দেশ চালাচ্ছে, আমাদের এখানেও একই আইন চলছে। ইসলামী শরিয়া অনুযায়ী এমন কি আইন তারা করেছে? আমাদের এখানে যখন বিএনপি-জামায়াতের চার দলীয় জোট ক্ষমতায় এসেছিল। তারা বলেছিল আল্লাহর আইন চাই, সৎ লোকের শাসন চাই। তারা আল্লাহর কোন আইনটা সংবিধানে সংযুক্ত করেছিল। তাদের তো সংখ্যাগরিষ্ঠতা ছিল সংসদে। সুদ শব্দটারও তো পরিবর্তন করেনি। আর কাজের মধ্যে কোন সততার দৃষ্টান্ত তারা রেখে গেছেন?

প্রতিনিধি সম্মেলনে জমিয়াত সভাপতি এ এম এম বাহাউদ্দীন বলেন, নুরুল ইসলাম নাহিদ বামপন্থি ছিলেন, তাকে প্রথম শিক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়ার পর যেভাবে হোক ২০১০ সালে শিক্ষানীতি নিয়ে যখন বিতর্ক দেখা দিলো, আলেম সমাজ যখন রূখে দাঁড়াল, উনি কিন্তু দেরি করেননি, প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের সঙ্গে, মোদার্রেছীনের সঙ্গে একাধিক বৈঠক করেছেন। উনি (নুরুল ইসলাম নাহিদ) মাদরাসা ও ইসলামী শিক্ষাকে চমৎকারভাবে শিক্ষানীতিতে গুরুত্ব দিয়েছেন। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, শিক্ষকদের বেতন-বৈষম্য দূর হয়েছে সে সময়। ওই সময়ে আলেম-ওলামা, মাদরাসা শিক্ষার জন্য আওয়ামী লীগ সরকার যা করেছে তার ফল সরকারও ভোগ করছে। কিন্তু এখন এমন একজনকে (দীপু মনি) শিক্ষামন্ত্রী করেছেন, উনাকে আরও বড় মন্ত্রী করতে পারতেন। কারণ উনি একজন ইসলামবিদ্বেষী, উপমন্ত্রী নওফেল (মহিবুল হাসান চৌধুরী নওফেল) দু’জনই ইসলামবিদ্বেষী, মুসলিমবিদ্বেষী, আওয়ামী লীগ সরকারের অধীনে তারা অন্য কাজ করতে পারে; কিন্তু মাদরাসা শিক্ষার দায়িত্বে তারা থাকতে পারেন না।

তিনি বলেন, বাংলাদেশে এখনো যারা পড়াশোনা করছেন তাদের এক-তৃতীয়াংশ মাদরাসার ছাত্র-ছাত্রী। সেটা আলিয়া, কওমী, দ্বীনিয়াসহ নানাবিধ দিক দিয়ে। এত বড় সংখ্যক শিক্ষার্থীকে অবজ্ঞা করার কোনো সুযোগ নেই। যারা মাদরাসায় পড়াশোনা করে তারা ইসলামবিদ্বেষী মনোভাব নিয়ে বড় হতে পারেন কি না? কারণ মোদি (ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) যেভাবে শিক্ষানীতি চায়, ভারতের ইতিহাস যেভাবে পাল্টে দিতে চায়, বাংলাদেশে সেটা কেউ করতে পারে না সেটা ভাবতে পারে না। ইতোমধ্যে বিতর্কিত দুইটা বই বাতিল করা হয়েছে, আরো কিছু বইয়ে অসঙ্গতি আছে। কিন্তু দীপু মনি উল্টা-পাল্টা কথা বলে বেড়াচ্ছেন। বই নিয়ে কেউ বিভ্রান্তি ছড়াননি। বিভ্রান্তি ছড়ানোর সুযোগ নেই, বই ছাপিয়েছে সরকার। যেসব অসঙ্গতির কথা বলা হচ্ছে তা সরকারের ছাপানো বই থেকেই। তাই এসব কথা বলে সরকারকে অপ্রয়োজনে বিতর্কিত করছেন স্বয়ং শিক্ষামন্ত্রীই।

মাদরাসা শিক্ষার্থীদের মিডডে মিল ও উপবৃত্তি না দেয়ার কঠোর সমালোচনা করে ইনকিলাব সম্পাদক বলেন, বলা হচ্ছে প্রাথমিক শিক্ষার্থীদের বিনামূল্যে টিফিন-উপবৃত্তি দেয়া হবে। তাহলে ইবতেদায়ী মাদরাসা শিক্ষার্থীরা কার সন্তান? এদেশের কৃষকের, গরিবের সন্তান না? তাহলে প্রাথমিকে দেবেন; কিন্তু মাদরাসার শিক্ষার্থীদের দিবেন না এটা কেমন কথা? এই বৈরী নীতি, বৈষম্যমূলক নীতি কেন?

সমাজ স্থিতিশীল রাখতে আলেম সমাজের ভূমিকার কথা তুলে ধরে জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি বলেন, আজকে সমাজে ড্রাগস ভয়াবহ আকার ধারণ করেছে, ড্রাগসের কারণে ভাই-ভাইকে, স্ত্রী-স্বামীকে হত্যা করছে। মানুষের নৈতিক অধঃপতন কোন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে? সেটা থেকে উত্তরণ করতে হলে নীতি-নৈতিকতা সম্পন্ন মানুষ এবং ইসলামের আলোকে সুন্দর চিন্তা ছাড়া উত্তরণের কোনো সুযোগ নেই। সরকার এবং পুলিশ শত চেষ্টা করেও যেটা কন্ট্রোল করতে পারে না, সেটা সপ্তাহে অন্তত একদিন মসজিদে খুৎবা দিয়ে ইমাম সাহেবগণ করতে পারেন। সেখানে তারা সমাজকে স্থিতিশীল রাখার শিক্ষা দেন, নীতি-নৈতিকতা সম্পন্ন মানুষ তৈরির কথা বলেন। এগুলোর জন্য সরকারের পক্ষ থেকে কোনো পয়সা তাদের দেয়া হয় না। অথচ আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ১ ঘণ্টা একটি ভাষণ দেন এজন্য তাকে ১১ কোটি টাকা দিতে হয়। দেশের ইমামগণ সমাজ ও রাষ্ট্রকে এই ফ্রি সার্ভিস দিচ্ছে। আওয়ামী লীগ সরকার বরাবরই-এর সঙ্গে ছিলেন কিন্তু দীপু মনিসহ কিছু ব্যক্তি এই সম্পর্ক নষ্ট করছে এবং সরকারের বিরাট ক্ষতিসাধন করছে।

এ এম এম বাহাউদ্দীন বলেন, ভারতে আগামীদিনের প্রধানমন্ত্রী যাকে ভাবা হচ্ছে উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ। সেখানে মুসলমানদের ওপর নির্যাতন করা হচ্ছে, তাদের বাড়িঘর বুলডোজার দিয়ে ভেঙে তছনছ করে দেয়া হয়েছে। কিন্তু সেই রাজ্যেই এখন প্রাকৃতিকভাবে খরা দেখা দিয়েছে, প্রচণ্ড গরমে কল-কারখানা বন্ধ করে দিচ্ছে। মানুষ কাজকর্ম করতে পারছে না। সেখানকার রাজনীতি, অর্থনীতি ভেঙে পড়েছে।

সারাদেশের মাদরাসা শিক্ষক-কর্মচারী ও আলেম-ওলামাদের এই প্রতিনিধি বলেন, যখন থেকে আমাদের দেশে ইসলামবিদ্বেষী কার্যক্রম শুরু হয়েছে তখন থেকে আমাদের দেশের পরিস্থিতি ভালো না। যদিও এটি প্রধানমন্ত্রীর চিন্তা বিরোধী, আওয়ামী লীগের চিন্তা-চেতনা বিরোধী। এটার প্রাকৃতিক পরিবেশ কিন্তু আপনারা (সরকার) দেখতে পাচ্ছেন। আপনি (সরকার) চাইলে রিজার্ভ ট্রিলিয়ন ডলার করতে পারবেন; কিন্তু বৃষ্টি নামাতে পারবেন না। ইচ্ছে করলেই খরা দূর করতে পারবেন না। এই সমস্ত কিছু একজনের হাতে, যার কাছে দেশের লাখ লাখ আলেম-ওলামা প্রতিরাতে চোখের পানি ফেলেন। এই সমস্ত আলেম-ওলামাকে বাইরে রেখে, দূরে ঠেলে দিয়ে কোনো কিছু অর্জন সম্ভব হবে না।

মাদরাসা শিক্ষার জন্য সরকারের অবদানের কথা তুলে ধরে তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের বাকী এক বছরের কম সময়। এরকম একটা সময়ে সরকারের রাজনীতিতে জ্ঞান-সুবিধা সবকিছুর জন্য সব সিদ্ধান্ত শুধুমাত্র যে, চিন্তা করেই করতে হয় তা নয়। রাজনৈতিক সুবিধার জন্যও কিছু কাজ করতে হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জামিয়াতুল মোদার্রেছীনের সঙ্গে বৈঠক করে আমাদের দাবির প্রেক্ষিতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। আমাদের দাবির পর উনি বিস্তারিত জানতে চেয়েছেন, অর্থমন্ত্রীকে দায়িত্ব দিয়েছেন, তার কাছে বিস্তারিত তথ্য-উপাত্ত চেয়েছেন, আমরা তৈরি করে দিয়েছি। আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভায় এটি পাস হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন হয়েছে।

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, সরকার স্মার্ট বাংলাদেশের লক্ষ্য নির্ধারণ করেছে। কিন্তু এই স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য মানুষ তৈরি করবেন শিক্ষকগণ। মাদরাসা শিক্ষাকে সেই জায়গায় নিয়ে যেতে হবে। জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হতে হবে। তিনি বলেন, সরকারের মাদকবিরোধী সম্মেলনে বলা হয়, আলেম-ওলামা, ইমামগণের মাধ্যমে বার্ত দিতে হবে। আপনাদের প্রতি আস্থা আছে দেখেই এটি বলা হয়।

জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, জমিয়াতুল মোদার্রেছীন শুধু বেতন-ভাতা, দাবি দাওয়ার মধ্যে সীমাবদ্ধ নয়, দেশের যে কোনো দুর্যোগে মানুষের পাশে দাঁড়ায়। রোহিঙ্গাদের ক্যাম্পে, শীতে উত্তরবঙ্গে, বন্যা দুর্গত এলাকায়, আইলাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছি। এছাড়া ফিলিস্তিন ও তুরস্কের মুসলমানদের পাশেও দাঁড়িয়েছি।

ইবতেদায়ী মাদরাসায় দুর্দশার কথা তুলে ধরে তিনি বলেন, ইবতেদায়ী স্তরে ৭ হাজার মাদরাসা রয়েছে। এসব মাদরাসার শিক্ষকদের মধ্যে মাত্র ১৫০০ শিক্ষক ২৩০০ টাকা করে বেতন পায়, বাকিরা কিছুই পায় না। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিমাসে উপবৃত্তি পাচ্ছে, কিন্তু স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী শিক্ষার্থীরা কোনো উপবৃত্তি পায় না, এমনকি কোনো সুযোগ-সুবিধা, একটি বিস্কুটও পাচ্ছে না। এটি একটি বৈষম্য। অথচ শিক্ষানীতিতে বলা হয়েছে, মাদরাসা শিক্ষা হচ্ছে এদেশের একই শিক্ষাব্যবস্থার অবিচ্ছেদ্য অংশ। সেখানে অবিচ্ছেদ্য অংশকে পিছিয়ে রেখে যারা ধর্মের কথা বলবে, নীতি-নৈতিকতার কথা বলবে, যারা দেশে-সমাজে সুন্দর সমাজ বিনির্মাণের জন্য কাজ করবে তাদেরকে যদি আমরা পিছিয়ে রাখি, বঞ্চিত রাখি তাহলে কি একটি সুন্দর সমাজব্যবস্থা কায়েম হবে?
এসময় সম্মেলনে আরো বক্তব্য রাখেন, জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডপ্রন্সিপাল মাওলানা আবুজাফর মো. সাদেক হাসান, দফতর সম্পাদক প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ এজহারুল হক, নরসিংদী জেলার সেক্রেটারি প্রিন্সিপাল মো. আবু রায়হান ভূইয়া, সদস্য স ম আ. হাকিম জেহাদী, মাওলানা আ. মান্নান।

প্রতিনিধি সম্মেলনে জমিয়াতুল মোদার্রেছীন গাজীপুর জেলা শাখার নতুন কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে সভাপতি নির্বাচিত হন, প্রিন্সিপাল মাওলানা মো. জহিরুল হক ও সেক্রেটারি মাওলানা মনসুরুল আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (42)
নাজমুল আলম ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
ইসলামের জন্য আপনার ও আপনার পিতার অবদান এদেশের ধর্মপ্রাণ মুসলমানরা কোন দিন ভুলবে না। আপনারা আপনাদের কাজ চালিয়ে যান। আমরা সর্বদাই আপনার এই কাজের সাথে অতীতে ছিলাম, এখনও আছি এবং ভবিষ্যতেও থাকবো।
Total Reply(0)
কাজল হায়দার ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
বাংলাদেশসহ সারা বিশ্বে ইসলামী ও ইসলামী শিক্ষার ওপর অনেক দিক দিয়ে ষড়যন্ত্র চলছে, মিথ্যাচার চলছে। বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। তাই আমাদেরকে ঐক্যবদ্ধ থেকে এসব ষড়যন্ত্রের মোকাবেলা করতে হবে।
Total Reply(0)
তানবীর হাসান তনু ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৩০ এএম says : 0
ইসলাম বিদ্বেষ মোকাবেলায় মুসলিম বিশ্বের জনবলকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে হবে। মুসলিম বিশ্ব বিশেষ করে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার কাঠামো একবিংশ শতাব্দীর উপযোগী হিসাবে গড়ে তুলতে হবে। আলহামদুলিল্লাহ, জমিয়াতুল মোদার্রের্ছীন সেই লক্ষ্যে কাজ করছে।
Total Reply(0)
সাজিদুল ইসলাম সাজিদ ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
এই কথাটা সকলেরই মনে রাখতে হবে যে, বাংলাদেশ ৯৩ শতাংশ মুসলমানের দেশ এখানে এই জনগোষ্ঠির চিন্তা-চেতনার বাইরে কোন কিছু ভাবার সুযোগ নাই।
Total Reply(0)
সাজিদুল ইসলাম সাজিদ ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
এই কথাটা সকলেরই মনে রাখতে হবে যে, বাংলাদেশ ৯৩ শতাংশ মুসলমানের দেশ এখানে এই জনগোষ্ঠির চিন্তা-চেতনার বাইরে কোন কিছু ভাবার সুযোগ নাই।
Total Reply(0)
জুনেল আহমেদ ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
স্যার আপনার মতো করে যদি সুশীল সমাজের মানুষ গুলো কথা বলতো,প্রতিবাদ করতো তাইলে আজ হয়তো বাংলাদেশ এমন অবস্থায় আসতো না। ধন্যবাদ আপনাকে ।
Total Reply(0)
জুনেল আহমেদ ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
স্যার আপনার মতো করে যদি সুশীল সমাজের মানুষ গুলো কথা বলতো,প্রতিবাদ করতো তাইলে আজ হয়তো বাংলাদেশ এমন অবস্থায় আসতো না। ধন্যবাদ আপনাকে ।
Total Reply(0)
নাজমুল আলম ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
ইসলামের জন্য আপনার ও আপনার পিতার অবদান এদেশের ধর্মপ্রাণ মুসলমানরা কোন দিন ভুলবে না। আপনারা আপনাদের কাজ চালিয়ে যান। আমরা সর্বদাই আপনার এই কাজের সাথে অতীতে ছিলাম, এখনও আছি এবং ভবিষ্যতেও থাকবো।
Total Reply(0)
জোসেফ উদ্দিন ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
বাংলাদেশের শিক্ষা মন্ত্রী অন্যদেশে স্কুলের ঝাড়ুদার হওয়ার যোগ্যও না৷ সে শিক্ষা ব্যাবস্থাটা পুরো ধ্বংস করতেছে আর যেটা বাকি আছে আগামিতে সেটাও মারি দিবে।
Total Reply(0)
জোসেফ উদ্দিন ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
বাংলাদেশের শিক্ষা মন্ত্রী অন্যদেশে স্কুলের ঝাড়ুদার হওয়ার যোগ্যও না৷ সে শিক্ষা ব্যাবস্থাটা পুরো ধ্বংস করতেছে আর যেটা বাকি আছে আগামিতে সেটাও মারি দিবে।
Total Reply(0)
জোসেফ উদ্দিন ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৯ এএম says : 0
বাংলাদেশের শিক্ষা মন্ত্রী অন্যদেশে স্কুলের ঝাড়ুদার হওয়ার যোগ্যও না৷ সে শিক্ষা ব্যাবস্থাটা পুরো ধ্বংস করতেছে আর যেটা বাকি আছে আগামিতে সেটাও মারি দিবে।
Total Reply(0)
Md Mijanur Rahman ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৮ এএম says : 0
পাঠ্যবই পড়ানোর মাধ্যমে সূক্ষ ভাবে বড় মাপের বিষ ঢুকিয়ে দেওয়া হচ্ছে কোমলমতি শিশুদের ভিতর...!! তীব্র প্রতিবাদ গড়ে তুলতে হবে,,,,তা না হলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে।তখন আর কিছুই অবশিষ্ট থাকবে না না না না
Total Reply(0)
Nazmul Hasan ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২২ এএম says : 0
"মানুষ মাটির তৈরি। পৃথিবীর প্রথম মানুষ হযরত আদম আঃ। পৃথিবীর সকল মানুষ আদম হতে এসেছে। এইজন্য আদম আঃ কে আদি পিতা বলা হয় এটাই সত্য এটাই বাস্তব"। এইভাবে আসে নাই কেন? এইভাবে আসা উচিত বলে মনে করি। ডারউইনের সকল তথ্য পাঠ্যবই থেকে বাদ দেয়া উচিত।।
Total Reply(0)
Nazmul Hasan ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২২ এএম says : 0
"মানুষ মাটির তৈরি। পৃথিবীর প্রথম মানুষ হযরত আদম আঃ। পৃথিবীর সকল মানুষ আদম হতে এসেছে। এইজন্য আদম আঃ কে আদি পিতা বলা হয় এটাই সত্য এটাই বাস্তব"। এইভাবে আসে নাই কেন? এইভাবে আসা উচিত বলে মনে করি। ডারউইনের সকল তথ্য পাঠ্যবই থেকে বাদ দেয়া উচিত।।
Total Reply(0)
মোঃশাহিদুল ইসলাম ব্যাপারী ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৩ এএম says : 0
এরকম ঘটনার জন্য শিক্ষা মন্ত্রীর প্রদত্যাগ করার উচিৎ ছিল এবং যারা এমনটা করেছে তাদেরকে আইনের আওতায় এনে বিচার করা উচিৎ দেশে দাঙ্গা লাগানোর জন্য এরকম টা ইচ্ছা করে করা হয়ে
Total Reply(0)
মোঃশাহিদুল ইসলাম ব্যাপারী ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৩ এএম says : 0
এরকম ঘটনার জন্য শিক্ষা মন্ত্রীর প্রদত্যাগ করার উচিৎ ছিল এবং যারা এমনটা করেছে তাদেরকে আইনের আওতায় এনে বিচার করা উচিৎ দেশে দাঙ্গা লাগানোর জন্য এরকম টা ইচ্ছা করে করা হয়ে
Total Reply(0)
Md Ali Azgor ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৩ এএম says : 0
· যারা ভুল করেছে কিংবা ভুলের জন্য দায়ী তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিলেন? এমন দায়িত্বহীন অযোগ্যদের যারা দায়িত্ব দিলো তাদেরকেও বিচারের আওতায় আনা হোক।
Total Reply(0)
Md Ali Azgor ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৩ এএম says : 0
· যারা ভুল করেছে কিংবা ভুলের জন্য দায়ী তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিলেন? এমন দায়িত্বহীন অযোগ্যদের যারা দায়িত্ব দিলো তাদেরকেও বিচারের আওতায় আনা হোক।
Total Reply(0)
Md Ali Azgor ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৩ এএম says : 0
· যারা ভুল করেছে কিংবা ভুলের জন্য দায়ী তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিলেন? এমন দায়িত্বহীন অযোগ্যদের যারা দায়িত্ব দিলো তাদেরকেও বিচারের আওতায় আনা হোক।
Total Reply(0)
M Doullah ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৫ এএম says : 0
স্কুল জীবন থেকে বিশ্ববিদ্যালয় পর্য্যন্ত এত এত কথা শুনিনি, সময় সময় এত পরিবর্তন ও দেখিনি। কেন ছাএছাএীরা এত সমস্যার সন্মুখীন হচ্ছে!দক্ষিন পুর্ব এশিয়া তথা বিশ্ব Ranking এ আামাদের দেশের বিশ্ববিদ্যালয় গুলোর কোন প্লেস বা স্হান নাই কেন অনুধাবন এবং কার্য্যকর ব্যবস্হা গ্রহন সংশ্লিষ্টদের দায়িত্বের মধ্যে পড়ে বলে ধারনা।
Total Reply(0)
Md Ali Azgor ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৬ এএম says : 0
শিক্ষা মন্ত্রীর পদত্যাগ এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।
Total Reply(0)
কাজী তপু রায়হান ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৬ এএম says : 0
উদ্দেশ্যমূলক ভাবেই নতুন শিক্ষা ব্যবস্থা চালু করা হয়েছে। যা চিরন্তন মিথ্যা ভুয়া বানোয়াট গল্প।
Total Reply(0)
মেঘলা তাসনীম মেঘলা ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৬ এএম says : 0
জাফর গং এদেশের পরিবর্তী প্রজন্ম যেন মুসলিম বিদ্বেষ নিয়ে বড় হয় তার সকল প্রচেষ্টা করে যাচ্ছেন।
Total Reply(0)
Soyeb Mahmud ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৬ এএম says : 0
বাংলাদেশের শিক্ষার্থীদের ইসালাম হারা করার জন্য ইতিহাসের কাঠগড়ায় ঘৃনিত শিক্ষামন্ত্রী হিসেবে দাড়াতে হবে।
Total Reply(0)
Mostafijar Rhaman ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৭ এএম says : 0
যে ব্যাক্তি কে ওয়েবসাইট থেকে নিয়ে লিখতে হয় তাকে কি ভাব জাতীয় পর্যায়ে বই লিখতে দেওয়া হয় আর কোনোে লেখক কি দেশে নেই
Total Reply(0)
Mostafijar Rhaman ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৭ এএম says : 0
যে ব্যাক্তি কে ওয়েবসাইট থেকে নিয়ে লিখতে হয় তাকে কি ভাব জাতীয় পর্যায়ে বই লিখতে দেওয়া হয় আর কোনোে লেখক কি দেশে নেই
Total Reply(0)
Kishor Khan Sajib ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৭ এএম says : 0
এর শেকড় অনেক গভীরে। উন্নত দেশে যখন আগামী ৫০০ বছরের উন্নয়নের পরিকল্পনা করে তখন আমাদের দেশে পরি কল্পনা করা হয় ডারউইনের মতবাদ দিয়ে কিভাবে ধর্ম বিমুখ করা যায়।
Total Reply(0)
Kishor Khan Sajib ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৭ এএম says : 0
এর শেকড় অনেক গভীরে। উন্নত দেশে যখন আগামী ৫০০ বছরের উন্নয়নের পরিকল্পনা করে তখন আমাদের দেশে পরি কল্পনা করা হয় ডারউইনের মতবাদ দিয়ে কিভাবে ধর্ম বিমুখ করা যায়।
Total Reply(0)
হাফেজ মাওলানা মাসুম বিল্লাহ ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৭ এএম says : 0
বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে নাস্তিকীকরণের জন্য দীর্ঘদিন থেকে সংস্করন ও পরিমার্জনের চেষ্টা চলছিল। তারা এই দেশের আধুনিক প্রজন্মকে মুক্তচিন্তার নাম করে মুক্ত হাওয়ায় ভাসিয়ে দিতে চেয়েছিল। কিন্তু তাদের সকল প্রচেষ্টা ও জ্ঞানের দৌরাত্ম্য প্লেজারিজম পর্যন্ত গিয়ে ঠেকেছে। এবং সেই প্লেজারিজম প্রমাণ হওয়ার পর এখন বাধ্য হয়ে স্বীকার করছে। এথিস্টদের চিন্তা ও চেতনার মূলভিত্তি হচ্ছে কল্পনাবিলাষ।ওরা কখনো এথিস্ট হয়ে জন্মগ্রহণ করে না বরঞ্চ আকষ্মিক সৌন্দর্য ও নতুনত্বই হচ্ছে ওদের মূল চালিকাশক্তি। পাঠ্যবইয়েও তারা এইরকম নতুনত্ব নিয়ে আসতেই যেভাবে অপমানিত হয়েছে,তারা কী পারবে এখন তাদের সেই অপমান গোছাতে?? আর তারা ষড়যন্ত্র করে এবং আল্লাহও (তাদের ষড়যন্ত্রের বিপক্ষে) ষড়যন্ত্র করেন; আর আল্লাহ্‌ সর্বশ্রেষ্ঠ কৌশলী।(সূরা-আল আনফাল-৩০)
Total Reply(0)
Shahjalal Sarkar ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৭ এএম says : 0
বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে অযোগ্য শিক্ষামন্ত্রী হ। শিক্ষা ব্যাবস্থাকে ধ্বংস করে ফেলেছে। নিজের অযোগ্যতা মেনে নিয়ে নিজ থেকে সরে গিয়ে একটা নজির স্থাপন করুন। শিক্ষা ব্যাবস্থাটা সঠিক পথের সন্ধান পাবার সুযোগ পাবে। নয়ত ইতিহাস ক্ষমা করবে না কোনদিন।
Total Reply(0)
Shahed Ahmed ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৮ এএম says : 0
That's how they start destroying our history and cultures. This is a test to see how we react to their own version of story. Next, they will say it's better to be under the Modi govt. then to be BD. A big conspiracy is going on. They all know what they are doing.
Total Reply(0)
Md Mijanur Rahman ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৮ এএম says : 0
পাঠ্যবই পড়ানোর মাধ্যমে সূক্ষ ভাবে বড় মাপের বিষ ঢুকিয়ে দেওয়া হচ্ছে কোমলমতি শিশুদের ভিতর...!! তীব্র প্রতিবাদ গড়ে তুলতে হবে,,,,তা না হলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে।তখন আর কিছুই অবশিষ্ট থাকবে না না না না
Total Reply(0)
তানবীর হাসান তনু ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৩০ এএম says : 0
ইসলাম বিদ্বেষ মোকাবেলায় মুসলিম বিশ্বের জনবলকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে হবে। মুসলিম বিশ্ব বিশেষ করে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার কাঠামো একবিংশ শতাব্দীর উপযোগী হিসাবে গড়ে তুলতে হবে। আলহামদুলিল্লাহ, জমিয়াতুল মোদার্রের্ছীন সেই লক্ষ্যে কাজ করছে।
Total Reply(0)
গোলাম মাওলা মোল্লা ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৩০ এএম says : 0
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃত্বেই এদেশের আলেম সমাজ ঐক্যবদ্ধ হবে। মাদ্রাসা শিক্ষার বিকাশে ভূমিকা রাখবে।
Total Reply(0)
Salim Khan ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৫০ পিএম says : 0
এদেরকে জনগণ বিশ্বাস করে না। এরা জনগণের আস্থা হারিয়েছে। এরা ধোকাবাজ। এরা প্রতারক। অতীতে ও এরা এধরণের ওয়াদা করেছিল। এরা মুখে বলে এক কথা আর কাজে অন্যটা। এরা ইসলাম সহ্য করতে পারে না। এরাই সিলেবাস থেকে ইসলাম মুছে ফেলার ষড়যন্ত্র করেছে। এরাই ডারউইনের মতবাদ পাঠ্যপুস্তকে ঢুকিয়েছে। এরা সব সময় ইসলামের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। নির্বাচন আসলে ধর্মের লেবাস ধরে। আর নির্বাচন চলে গেলে আলেম উলামা মসজিদ মাদ্রাসার বিরুদ্ধে জোরালোভাবে লাগে। এখনো বহু নিরপরাধ আলেমদেরকে জেলে ঢুকিয়ে রেখেছে।
Total Reply(0)
Saimur Ahmad ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৭ পিএম says : 0
আলেম উলামাদের উপর নির্যাতন, সিলেবাসে ইসলাম বিদ্বেষ,,ভারতে যখন ইসলাম এবং মুসলিমদের উপর জুলুম হয়,তখন নিরব থাকা,মোদি বিরোধী আন্দোলনের সময় 20 জন মানুষ কে গুলি কবে হত্যা করা, এই সবই আওয়ামীলীগ করে,
Total Reply(0)
Dawood Aziz ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৭ পিএম says : 0
সব কিছুই তো করা শেষ মনে হচ্ছে আরো কিছু করার ইচ্ছা ছিল
Total Reply(0)
Umme Habiba ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৭ পিএম says : 0
তাহলে ডারুইনের মতবাদ,ইসলাম,আলেমদের উপর নির্যাতন এগুলি কিসের আলামত?
Total Reply(0)
Nadim Rana ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৮ পিএম says : 0
কোরআন হাদিসের বিরোধিতা করার মত আর কিছুই তো বাকি রাখে নাই এমনকি উলামায়ে কেরামদেরকেও জেলের কুটুরিতে বন্দী করে পঙ্গু বানিয়ে দেওয়া হচ্ছে
Total Reply(0)
Khan ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩৩ এএম says : 0
অমুসলিম কিভাবে মাদ্রাসার প্রিন্সিপাল পদে নিয়োগ করা হয়। এটা কি আওয়ামীলীগের নুতন ধর্ম।
Total Reply(0)
Tushar Al Maruf ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ পিএম says : 0
প্রত্যেকটি মাহফিলে আওয়ামী লীগ বাঁধা দিচ্ছে।তা কি আপনার চোখে পড়ছে না?
Total Reply(0)
Taneem Madina ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২১ পিএম says : 0
আলেমদের মুক্তি দিন আগে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন