শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মডারেট ইসলামী সমাজ তৈরি হচ্ছে

ইনকিলাবের চার যুগ পদার্পণ অনুষ্ঠানে সম্পাদক এ এম এম বাহাউদ্দীন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১২:০০ এএম

ইনকিলাব সম্পাদক ও জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন বলেছেন, বাংলাদেশে একটি অসাম্প্রদায়িক মডারেট ইসলামিক সমাজ তৈরি হচ্ছে। সে সমাজ তৈরিতে দেশের আলেম ওলামারা যেমন ভূমিকা পালন করছেন তেমনি ইনকিলাবেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এদেশের কমপক্ষে ৫ লাখ মসজিদে প্রতিদিন কমপক্ষে ৮ কোটি মানুষ নামাজ পড়েন, সিজদায় লুটিয়ে পড়েন। মসজিদের ইমামগণ সমাজের এসব মানুষের মানসিকতা তৈরি করছেন। আমরা একটা সুন্দর ও ভালো দিনের অপেক্ষায় আছি। সে দিন সমাগত। আর সেদিন হবে ইনকিলাবের দিন। ইনকিলাবের মূল হচ্ছে মদিনায়, কাবায়। গতকাল দৈনিক ইনকিলাবের ৩৭ বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত মিলাদ মাহফিল দোয়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে একটা চরম বৈরী সময় ও পরিবেশের মধ্যে ইনকিলাব ৪র্থ যুগে পা রাখল। এটা খুব কম সময় নয়। অনেক বাধা বিপত্তি পেরিয়ে ইনকিলাব এ পর্যন্ত এসেছে। ইনকিলাবে অসংখ্য মেধাবী লোক কাজ করেছেন এবং করছেন। তারা তাদের তথ্যভিত্তিক লেখনির মাধ্যমে দেশের মানুষের মনে একটা জায়গা তৈরি করে নিয়েছেন। দেশের মানুষের মাইন্ড সেট তৈরিতে ইনকিলাব কাজ করছে।

ইনকিলাব সম্পাদক বলেন, এদেশে একটা বিজাতীয় সংস্কৃতির বিকাশের লক্ষে অনেক চেষ্টা হচ্ছে। তথাকথিত গণকমিশনের মতো অতীতেও আলেম ওলামাদের বিরুদ্ধে অনেক ষড়যন্ত্র হয়েছে। এদেশের কৃষ্টি সংস্কৃতিকে মুছে ফেলার চেষ্টা হয়েছে। কিন্তু ইনকিলাব এর বিরুদ্ধে সব সময় সোচ্চার ভূমিকা পালন করেছে এবং ভভিষ্যতেও করবে। ইনকিলাবের মূল উৎস মদিনায়, কাবায়। এদেশের ইসলামী সমাজ ও সংস্কৃতির বিকাশে ইনকিলাব কাজ করছে এবং করবে। ইনকিলাব কোনোদিন নীতির সাথে আপোষ করেনি। অনেক সময় অনেক লোভনীয় প্রস্তাব পেয়েছি, অনেক হুমকি এসেছে। কিন্তু কোনো কিছুই নীতি আদর্শ এবং সত্য প্রচার থেকে বিচ্যুত করতে পারেনি।
এ সময় ইনকিলাবের নির্বাহী পরিচালক ফাহিমা বাহাউদ্দীন উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন ইনকিলাবের সকল সাংবাদিক, সংবাদকর্মী, কর্মচারীবৃন্দ। আলোচনায় ইনকিলাবের প্রতিষ্ঠাতা সাবেক মন্ত্রী মরহুম হযরত মাওলানা এম এ মান্নান (রহ.)-এর অবদানের কথা স্মরণ করে বক্তারা বলেন, এদেশে মাওলানা এম এ মান্নানের জন্ম না হলে বাংলাদেশে ইসলামী শিক্ষার প্রসার ঘটতো না। তিনি মাদ্রাসা শিক্ষার মান উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষকদের ভাগ্য পরিবর্তন, বেতন বৈষম্য দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তার জন্ম না হলে হয়তো ৯২ ভাগ মুসলমানের দেশে মাদ্রাসা শিক্ষা অবহেলিত থেকে যেত। ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা ওবায়দুর রহমান খান নদভীর সঞ্চালনায় ইনকিলাব কার্যালয়ে অনুষ্ঠিত মিলাদপূর্ব সংক্ষিপ্ত আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বির আহমেদ মোমতাজী, মহাখালিস্থ মসজিদে গাউসুল আজমের খতিব ইনকিলাবের সাবেক নির্বাহী সম্পাদক মাওলানা রুহুল আমীন খান, সিনিয়র সহকারী সম্পাদক মুনশী আবদুল মাননান, ক্রিড়া সম্পাদক রেজাউর রহমান সোহাগ প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন হকার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. শাহাবুদ্দিন ও ঢাকা সংবাদপত্র হকার বহুমুখি সমিতির চেয়ারম্যান আব্দুল মান্নান। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক এ কে এম ফজলুর রহমান মন্সী।

মাওলানা রুহুল আমীন খান বলেন, অনেক চড়াই-উৎরাই পেরিয়ে দৈনিক ইনকিলাব আজ ৩৭ বছরে পদার্পণ করেছে। ইনকিলাব এখন একটি চেতনা ও আদর্শের নাম। দৈনিক ইনকিলাবের স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা মরহুম হযরত মাওলানা এম এ মান্নান (রহ.) একটি লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এটি প্রতিষ্ঠা করেছেন। এদেশে ইসলামী সমাজ ও সংস্কৃতির প্রচার প্রসারের লক্ষ্যে ইনকিলাব আজও কাজ করছে। এদেশের মাদ্রাসা শিক্ষক, আলেম সমাজ, পীর-মাশায়েখদের আন্তরিক দোয়া ও সহযোগিতায় ইনকিলাব এগিয়ে যাচ্ছে। দেশের সীমানা পেরিয়ে বিদেশেও ইনকিলাবের সমান গ্রহণযোগ্যতা রয়েছে। ইনকিলাবের এই অগ্রগতির পথে যে বাধাই আসুক ইনকিলাব তা প্রতিরোধ করবে। ইতোপূর্বে দৈনিক ইনকিলাবের অগ্রযাত্রাকে রুখে দিতে সম্পাদককে হত্যা করার চেষ্টা ও বাড়িতে গুলি চালানোর পরে আল্লাহর অশেষ মেহেরবানীতে ইনকিলাবের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। আগামী দিনেও এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ্ব শাব্বির আহমেদ মোমতাজী বলেন, জমিয়াতুল মোদার্রেছীন ও ইনকিলাব হযরত মাওলানা এম এ মান্নান (রহ.) প্রতিষ্ঠা করেছেন। তাই এ উভয় প্রতিষ্ঠান অঙ্গাঙ্গিভাবে জড়িত। ইনকিলাব অর্থ বিপ্লব। এদেশে ইসলামী সংস্কৃতির প্রচার ও প্রসারে ইনকিলাব এক নতুন বিপ্লবের সৃষ্টি করেছে এবং এখনো তা অব্যাহত আছে। ইনকিলাবের তথ্যভিত্তিক সংবাদ প্রচারের ফলে একটা নির্দিষ্ট শ্রেণির পাঠক তৈরি হয়েছে। অনেকে তা বন্ধ করার চেষ্টা করছে। কিন্তু এদেশের আলেম ওলামা ইনকিলাবের সাথে আছে। জমিয়াতুল মোদার্রেছীন ইনকিলাবের সাথে আছে। এ পত্রিকার সুযোগ্য সম্পাদকের নেতৃত্বে এর অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

দৈনিক ইনকিলাবের ৩৭ বছরে পদার্পণ উপলক্ষে অফিসে এসে অনেক রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা শুভেচ্ছা জানিয়েছেন। যারা শুভেচ্ছা জানিয়েছেন তারা হলেন, ঢাকা সাংসাবিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, বিএফইউজের মহাসচিব নূরুল আমিন রোকন, সাংগঠনিক সম্পাদক মো. খোরশেদ আলম, প্রচার সম্পাদক আলমগীর হোসাইন, দপ্তর সম্পাদক আমিরুল ইসলাম অমর, ঢাকা সাব-এডিটর কাউন্সিলের সাংগঠনিক সম্পাদক মনির আহমাদ জারিফ, সদস্য মনসুর আহমদ, বাংলাদেশ মফস্বল সাংবাদিক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. সাখাওয়াত হোসেন ইবনে মইন চৌধুরী, মুসলিম লীগ বিএমএল এর মহাসচিব শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, ডেমক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহামদ মনি, জাতীয় গণতান্ত্রিক দলের (জাগপা) সভাপতি খন্দকার লুৎফর রহমান, জাতীয়তাবাদী স্বেচ্চাসেবক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল, সিনিয়র সহ-সভাপতি গোলাম সরওয়ার, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, যুগ্ম-সাধারণ সম্পাদক সাদরেজ্জামান, ডিজেএএম হাসান বিন শফিক সোহাগ, সহ-সাহিত্য বিষয়ক সম্পাদক হারুন-অর-রশিদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সাহাবুদ্দীন সাবু, জাতীয়তাবাদী শ্রমিক দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু, জামায়াতে ইসলামী ঢাকা মহানগর উত্তরের আমীরের পক্ষে আতাউর রহমান সরকার, ইসলামী ছাত্র শিবিরের পক্ষে মো. কামরুল, এবি পার্টির সমন্বয়ক (মিডিয়া ইউং) আনোয়ার সাদাত টুটুল, এবি যুব পার্টির সমন্বয়ক এবিএম খালিদ হাসান।

চট্টগ্রাম ব্যুরো জানায়, দৈনিক ইনকিলাবের ৩৬তম বর্ষপূর্তিতে চট্টগ্রাম ব্যুরোর আয়োজনে এক দোয়া মাহফিল নগরীর এনায়েত বাজার শাহী জামে মসজিদে অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার বাদ আছর আয়োজিত মাহফিলে দৈনিক ইনকিলাব-এর প্রতিষ্ঠাতা সাবেক মন্ত্রী হযরত মাওলানা এম এ মান্নান (রহ.)-এর রূহের মাগফিরাত কামনা করা হয়।

এছাড়া দৈনিক ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন-এর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা এবং ইনকিলাব পরিবারের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মসজিদের খতিব হাফেজ মাওলানা মোহাম্মদ ওয়াহিদ উল্লাহ।

এতে দৈনিক ইনকিলাবের উপ-সম্পাদক ও চট্টগ্রাম ব্যুরো প্রধান শফিউল আলম, বিশেষ সংবাদদাতা রফিকুল ইসলাম সেলিম, ম্যানেজার (বিজ্ঞাপন) আনোয়ার সাদাত মুরাদ, স্টাফ ফটোগ্রাফার মনিরুদ্দীন হাসান, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় সংবাদদাতা জারিফ খন্দকারসহ দৈনিক ইনকিলাব চট্টগ্রাম ব্যুরোর কর্মকর্তা-কর্মচারীগণ ছাড়াও এলাকার বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মুসল্লিরা শরিক হন।

রাজশাহী ব্যুরো জানায়, শুধু দেশ ও জনগণের পক্ষে। বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধ সমুন্নত রাখার দৃঢ় অঙ্গীকার নিয়ে এদেশের কোটি কোটি জনতার কন্ঠস্বর দৈনিক ইনকিলাব এগিয়ে যাবে। দেশের আলেম ওলামা লাখো লাখো মাদরাসার ভ্যানগার্ড হিসাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা মাওলানা এম এ মান্নান (রহ:) ইসলামী মূল্যবোধকে সমুন্নত রাখা ইসলামের প্রচার প্রসারে মাদরাসার উন্নয়নের যে স্বপ্ন নিয়ে ইনকিলাব প্রতিষ্ঠা করেছিলেন নানামুখি ষড়যন্ত্র বাধা বিপত্তি সয়ে তিনযুগ অতিক্রম করল। সাধারণ মানুষের পাশাপাশি আলেম ওলামা মাসায়েখদের দোয়ার বরকতে আল্লাহর রহমতে ইনকিলাব এগিয়ে চলেছে। এগিয়ে যাবে ইনশেল্লাহ। গতকাল সকালে জমিয়াতুল মোদার্রেছীন রাজশাহীর উদ্যোগে দৈনিক ইনকিলাবের তিনযুগ পূর্তি উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। জমিয়াতুল মোদার্রেছীনের যুগ্মমহাসচিব ও রাজশাহী জেলা সম্পাদক মোকাদ্দাসুল ইসলামের সভাপতিত্বে আলোচনার সভায় বক্তব্য রাখেন দৈনিক ইনকিলাবের রাজশাহী ব্যুরো প্রধান রেজাউল করিম রাজু, জমিয়ত জেলা সাংগঠনিক সম্পাদক কে,এম সালাহ উদ্দিন, প্রচার সম্পাদক সাইদুল ইসলাম প্রমুখ। দোয়া পরিচালনা করেন মো. ইউনুছ আলী।

যশোর ব্যুরো জানায়, যশোরে নানা আয়োজনে দৈনিক ইনকিলবাবের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হয়েছে। দিনটি উপলক্ষে গতকাল প্রেসক্লাবে আলোচনা, কেককাটা ও মিষ্টিমুখের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর জেলা পরিষদে প্রশাসক সাইফুজ্জামান পিকুল। এসময় প্রধান অতিথি বলেন, দৈনিক ইনকিলাব মানুষে কল্যাণে কাজ করে। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে। ৩৬ বছর (৩ যুগ) মোটেই কম সময় নয়। ‘শুধু দেশ ও জনগণের পক্ষে’ সেøাগাননিয়ে বস্তুনিষ্ঠ তথ্য নির্ভর সংবাদ এবং খবরের পেছনের খবর প্রকাশের প্রতি অবিচল থেকে ইনকিলাব ৩৬ বছর অতিক্রম করেছে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যশোর জেলা সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, প্রেসক্লাব যশোরের সম্পাদক তৌহিদুর রহমান, জেলা ঘাতক দালাল নিমূল কমিটির সভাপতি হারুন অর রশিদ, প্রেসক্লাব যশোরের সাবেক সভাপতি আনোয়ারুল কবীর নান্টু, জেলা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মহিদুল ইসলাম মন্টু, যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি সাজেদ রহমান, সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি শহিদ জয়। স্বাগত বক্তব্য রাখেন ইনকিলাব যশোর ব্যুরো প্রধান শাহেদ রহমান।

ফেনী জেলা সংবাদদাতা জানান, ফেনীতে দৈনিক ইনকিলাব পত্রিকার ৩৬তম বর্ষপূর্তি উপলক্ষে ইনকিলাব ফেনী অফিসের আয়োজনে গতকাল সকাল ১১টায় ফেনী রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। ইউনিটির সভাপতি ও দৈনিক ফেনীর সময় পত্রিকার সম্পাদক শাহাদাত হোসেন এর সভাপতিত্বে ও ইনকিলাব ফেনী জেলা সংবাদদাতা মো. ওমর ফারুক এর সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য ও বাংলাদেশ জাতীয় প্রেস কাউন্সিলের প্রশিক্ষক রহমান মোস্তাফিজ। ফেনী শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারী। তৃণমূল সাংবাদিকতায় সদ্য বসুন্ধরা এ্যাওয়ার্ড প্রাপ্ত গুণী সাংবাদিক জনকন্ঠ ও এনটিভি ফেনী প্রতিনিধি ওছমান হারুন মাহমুদ দুলাল। ভোরের কাগজের ফেনী প্রতিনিধি শুকদেব নাথ তপন, সংগ্রামের ফেনী প্রতিনিধি একে এম আবদুর রহীম, সমকালের স্টাফ রিপোর্টার শাহজালাল রতন, সাপ্তাহিক মসিমেলা পত্রিকার সম্পাদক ইসমাইল হোসেন সিরাজী, দৈনিক ফেনী পত্রিকার সম্পাদক আরিফুল আমীন রিজভী, স্টারলাইন পত্রিকার নির্বাহী সম্পাদক মাইন উদ্দিন, রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও এটিএন নিউজের ফেনী প্রতিনিধি দিদারুল আলম, সময় টিভির ফেনী প্রতিনিধি আতিয়ার হাওলাদার সজল, নবীণ বাংলা পত্রিকার সম্পাদক মামুনুর রসীদ, ইনডিপেন্ডেন্ট টিভির ফেনী প্রতিনিধি ছমির উদ্দিন ভূঞা, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য, ফেনী আলীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মো. মাহমুদুল হাছান, জমিয়াতুল মোদার্রেছীন ফেনী জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মাওলানা আবুল কালাম আজাদ। সদর উপজেলা জমিয়তের সভাপতি কাজী ইয়াকুব ফারুকী। জাতীয় রোগী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ডা. মাহাতাব হোসাইন মাজেদ ও কালিদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন ডালিম প্রমুখ। এছাড়াও জেলা ও উপজেলা থেকে আগত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে ইনকিলাবের প্রতিষ্ঠাতা সাবেক মন্ত্রী হযরত মাওলানা এম এ মান্নান (রহ.) এর রুহের মাগফেরাত কামনা করে দোয়া করেন জমিয়তের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মাওলানা মো. মাহমুদুল হাছান। পরে সবার উপস্থিতিতে কেক কেটে ইনকিলাবের তিন যুগপূর্তি ও বর্ষপূর্তি উদযাপন করা হয়।

নান্দাইল (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের নান্দাইল উপজেলায় গতকাল বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে কেক কাটার মাধ্যমে দৈনিক ইনকিলাবের ৩৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে নান্দাইল চৌরাস্তা গোল চত্বরে র‌্যালী শেষে নান্দাইল প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। নান্দাইল প্রেসক্লাবের সভাপতি মো. এনামুল হক বাবুলের সভাপতিত্বে ও দৈনিক ইনকিলাবের নান্দাইল সংবাদদাতা মাওলানা হাবিুবর রহমান ও সাংবাদিক শফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে নান্দাইল হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো. মাসুদ খান প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এছাড়াও বিশেষ অতিথি জমিরাতুল মোদ্দারেসিন নান্দাইল উপজেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক প্রিন্সিপাল মাওলানা আবুল হাসান মো. এনামুল হক, নান্দাইল প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আমিনুল ইসলাম আনজু, ধূরুয়া ডিএস দাখিল মাদরাসার সুপার মাওলানা তাজুল ইসলাম, সুরাশ্রম দাখিল মাদরাসার সুপার মাওলানা আব্দুস সালাম, নরসুন্দা ব্লাড ডোনেট সোসাইটির সভাপতি জাকির হোসেন ভূঁইয়া, সমাজ সেবক আহসান কাদের মাহমুদ ভূঁইয়া, প্রবীন সংবাদপত্রের এজেন্ট লুৎফুর রহমান, প্রধান শিক্ষক ডা. ফখর উদ্দিন ভূঁইয়া, নান্দাইল প্রেসক্লাবের সিনিয়র যুগ্ম সম্পাদক এবি সিদ্দিক খসরু, যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম রফিক, মোহনা টেলিভিশনের প্রতিনিধি আবুল হাসেম, অডিটর মাওলানা ইসলাম উদ্দিন, মানবকন্ঠের প্রতিনিধি মঞ্জুরুল হক মঞ্জু, ভোরের কাগজ প্রতিনিধি শফিকুল ইসলাম শফিক, সিএনএন বাংলা টিভির স্টাফ রিপোর্টার রফিকুল ইসলাম মোড়ল, প্রতিদিনের সংবাদ প্রতিনিধি রমজান আলী, সাংবাদিক মাহাবুব আলম খান, আরএন শ্যামা, ফরিদ মিয়া, আবু হানিফা, প্রভাষক এহসানুল হক তানভীর, সাফায়েত আহম্মেদ, সমাজ সেবক শাহজাহান, তামিম ভূঁইয়া, আবুল হাসেম, নয়ন মিয়া, সাইফুল ইসলাম সহ প্রমুখ।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, শ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে ইনকিলাবের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল বাদ জোহর ইনকিলাব পাঠক ফোরামের উদ্যোগে শ্রীমঙ্গল আনোয়ারুল উলুম ফাজিল মাদরাসার হলরুমে প্রথমে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করা হয়। পরে র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শুরুর আগেই সাংবাদিক, জনপ্রতিনিধি, আলেম-উলামা, মাদরাসা ছাত্র, ব্যবসায়ী ও পেশাজীবীদের মিলনমেলায় পরিণত হয় প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনটি।
শ্রীমঙ্গল আনোয়ারুল উলুম ফাজিল মাদরাসার প্রিন্সিপাল হাফিজ মাহবুব আহমদ সালেহ’র সভাপতিত্বে ও ইনকিলাবের উপজেলা সংবাদদাতা আনোয়ার হোসেন জসিমের সঞ্চালনায় পবিত্র কোরআন তেলাওয়াত করেন ক্বারী রায়হান আহমদ, নাতে রাসুল (সা.) পরিবেশন করেন আলী হোসেন। এতে প্রধান অথিতির বক্তব্য রাখেন শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মো. মহসিন মিয়া মধু। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শ্রীমঙ্গল সরকারি কলেজের বিভাগীয় প্রধান (বাংলা) মো. সাইফুল ইসলাম, পুণ্যভূমি স্মৃতি পরিষদের সভাপতি ও শ্রীমঙ্গল জামে মসজিদের খতিব হাফিজ মাওলানা মো. আব্দুল কুদ্দুস নিজামী, সাতগাঁও সামাদিয়া আলিম মাদরাসার প্রিন্সিপাল মোল্লা মো. শাহিদ আহমদ, শ্রীমঙ্গল ফাজিল মাদরাসার আরবী প্রভাষক মাওলানা মো. নূরুল হক প্রমুখ।

কক্সবাজার ব্যুরো জানায়, দৈনিক ইনকিলাবের ৩ যুগ পূর্তি উপলক্ষ্যে কক্সবাজার প্রেসক্লাবে আয়োজিত দোয়া ও শুভ কামনা অনুষ্ঠানে সাবেক সংসদ সদস্য কক্সবাজার জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী বলেন, সংবাদপত্রের স্বাধীনতা না থাকলে দেশ ও জাতি সঠিক পথে চলতে পারেনা। দুর্দিনে জাতির প্রয়োজন মেটাতে মাওলানা এম. এ. মান্নান দৈনিক ইনকিলাব প্রতিষ্ঠা করেছিলেন। শুরু থেকে দৈনিক ইনকিলাব অত্যন্ত জনপ্রিয় ছিল। আজো ইনকিলাব জনপ্রিয়। তিনি গতকাল শনিবার কক্সবাজার প্রেসক্লাবে বক্তব্যে তিনি একথা বলেন।
সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক মমতাজ উদ্দীন বাহারীর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। বিশেষ অতিথির বক্তবে রাখেন, কক্সবাজার পৌরসভার সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা নুরুল আবছার বলেন, আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টির) কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক জাহাঙ্গীর কাসেম বক্তব্যে রাখেন, কক্সবাজার সদর উপজেলা চেয়ারম্যান জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কায়সারুল হক জুয়েল। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, দৈনিক সমুদ্র কণ্ঠ সম্পাদক প্রফেসর মুঈনুল হাসান পলাশ, কক্সবাজার জেলা এবি পার্টির আহবায়ক অ্যাডভোকেট এনামুল হক সিকদার, কক্সবাজারে কমিটি পুলিশের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রিয়েল কক্স ড্রিংকিং ওয়াটার এর চেয়ারম্যান জেবর মুলক, রাজারকুল আজিজুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা মুসিন শরীফ, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সভাপতি অ্যাডভোকেট জিএএম আশেকুল্লাহ, এনটিভির প্রতিনিধি ইকরাম চৌধুরী টিপু, বিএনপি নেতা অ্যাডভোকেট আবু ছিদ্দিক ওসমানী, টেকনাফ উপজেলা বিএনপি সভাপতি অ্যাডভোকেট হাসান ছিদ্দিকী ও বিশিষ্ট লেখক ও সাংবাদিক মাওলানা আবুল মনজুর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (26)
Mahmud ৫ জুন, ২০২২, ১২:২১ এএম says : 0
এ এম এম বাহাউদ্দীন সাব একটি সুন্দর পত্রিকা করেছেন। যার জন্য তাকে অসংখ্য ধন্যবাদ। দোয়া করি মহান আল্লাহ যেন তাকে নেক হায়াত দান করেন। সাথে সাথে এ পত্রিকাটির সাফল্য কামনা করছি।
Total Reply(0)
সাব্বির আহমেদ বাবু ৫ জুন, ২০২২, ১২:২২ এএম says : 0
দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেবের দীর্ঘায়ু কামনা করছি এবং সকলবে শুভেচ্ছা জানাচ্ছি
Total Reply(0)
Kamrul Hassan ৫ জুন, ২০২২, ১২:২২ এএম says : 0
গণমুখী সাংবাদিকতার জন্য দৈনিক ইনকিলাব অত্যন্ত সম্মানজনক অবস্থান ধরে রাখতে সমর্থ হয়েছে। ইনকিলাবের সাফল্য ও দীর্ঘ পথচলা কামনা করছি।
Total Reply(0)
Bayzid Mahmud ৫ জুন, ২০২২, ১২:২২ এএম says : 0
প্রতিষ্ঠাকাল থেকেই ইনকিলাব ইসলাম ও দেশের স্বার্থে সাহসী ভূমিকা পালন করে আসছে। আমি দৈনিক ইনকিলাবের সাহসী পথচলা অব্যাহত থাকুক, এই কামনা করছি। আমি তার উত্তরোত্তর সমৃদ্ধি প্রত্যাশা করছি।
Total Reply(0)
Mohamed Saleh ৫ জুন, ২০২২, ১২:২২ এএম says : 0
এদেশের ৯২ ভাগ মুসলমান তথা তৌহিদী জনতার ভ্যানগার্ড হিসেবে পরিচিতি পেলেও ইনকিলাব সব ধর্ম-বর্ণ-গোত্রের মানুষের সব শ্রেণী-পেশার মানুষের পক্ষে থেকেছে অবিচল, খবর প্রচারে থেকেছে নিরপেক্ষ। যেটা আসলে গর্ব করার বিষয়। প্রতিবার্ষিকীতে অভিনন্দন।
Total Reply(0)
Khan Ifteakhar ৫ জুন, ২০২২, ১২:২৩ এএম says : 0
বাংলাদেশের সংবাদপত্র জগতে ইনকিলাব ধ্রুবতারা হয়ে আবির্ভূত হয়। প্রথাগত সংবাদপত্রের ধ্যান-ধারণা ভেঙ্গে দিয়ে এক নতুন ধারার সৃষ্টি করেছে ইনকিলাব। ইনকিলাব তার জন্মলগ্ন থেকেই বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য, সভ্যতা-সংস্কৃতি এবং ধর্মীয়, সামাজিক ও পারিবারিক মূল্যবোধকে ধারণ করে আধুনিক চিন্তা-চেতনার সংমিশ্রণে এক যুগান্তকারী ভূমিকায় অবতীর্ণ হয় এবং অদ্যাবধি দুর্বার গতিতে এগিয়ে চেলেছে এবং চলবে ইনশাআল্লাহ।
Total Reply(0)
সাইফুল ইসলাম ৫ জুন, ২০২২, ১২:২৩ এএম says : 0
আলহাজ মাওলানা এম.এ মান্নান রহ. এর ধারা অব্যহত রেখে দৈনিক ইনকিলাকে চালিয়ে নেয়ায় এ এম এম বাহাউদ্দীন সাহেবকে অসংখ্য মোবারকবাদ জানাচ্ছি
Total Reply(0)
কায়সার মুহম্মদ ফাহাদ ৫ জুন, ২০২২, ১২:২৩ এএম says : 0
এদেশের মানুষের আশা-আকাক্সক্ষা, আবেগ-অনুভ‚তিকে ধারণ করে তাদের পক্ষে দৃঢ় অবস্থানের একমাত্র প্ল্যাটফর্ম হয়ে আছে ইনকিলাব। স্বাধীনতা-সার্বভৌমত্বের পক্ষে এবং যে কোনো আগ্রাসী শক্তির বিপক্ষে জনগণের পাশে দাঁড়িয়ে আপসহীন ভ‚মিকা পালন করে চলছে। দেশের মানুষের মৌলিক অধিকার এবং ইসলাম ও মুসলিম উম্মাহর স্বার্থে ইনকিলাব সব সময়ই অবিচল। শুভ কামনা রইলো প্রিয় পত্রিকার জন্য।
Total Reply(0)
মহিব্বুল্লাহ ৫ জুন, ২০২২, ১২:২৪ এএম says : 0
100% right. But ইসলামি বিদ্বেষী একটি গোষ্ঠী সবসময়ই বাংলাদেশের মুসলমান ও আলেম সমাজকে সাম্প্রদায়িক ও উগ্রবাদি হিসেবে চিত্রায়িত করতে বিভিন্ন সময় ষড়যন্ত্র করেছে, এখনও করছে, সামনেও করবে। এ বিষয়ে অবশ্যই সতর্ক ও সজাগ থাকতে হবে।
Total Reply(0)
মহিব্বুল্লাহ ৫ জুন, ২০২২, ১২:২৪ এএম says : 0
100% right. But ইসলামি বিদ্বেষী একটি গোষ্ঠী সবসময়ই বাংলাদেশের মুসলমান ও আলেম সমাজকে সাম্প্রদায়িক ও উগ্রবাদি হিসেবে চিত্রায়িত করতে বিভিন্ন সময় ষড়যন্ত্র করেছে, এখনও করছে, সামনেও করবে। এ বিষয়ে অবশ্যই সতর্ক ও সজাগ থাকতে হবে।
Total Reply(0)
আহমেদ মামুন ৫ জুন, ২০২২, ১২:২৪ এএম says : 0
ধন্যবাদ মাননীয় সম্পাদককে । সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আলেম সমাজকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। নতুবা সম্প্রীতি ধরে রাখা কঠিন হবে।
Total Reply(0)
Bushra Khatun ৫ জুন, ২০২২, ১২:২৫ এএম says : 0
ইনকিলাব সম্পাদক তাওহীদী জনতার অন্তরের কথা বলেছেন। তার এ কথার সাথে বাংলার তাওহীদী জনতা ১০০% একমত।
Total Reply(0)
Md Parves Hossain ৫ জুন, ২০২২, ১২:২৫ এএম says : 0
বাংলাদেশের আলেমদেরকে নেতৃত্ব দিয়ে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একনিষ্ঠভাবে কাজ করায় জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন সাহেবকে অসংখ্য মোবারকবাদ জানাচ্ছি
Total Reply(0)
M H Rahman ৫ জুন, ২০২২, ১২:২৫ এএম says : 0
শ্রদ্ধেয় সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীন অত্যন্ত মূল্যবান ও বাস্তবসম্মত কথা বলেছেন।
Total Reply(0)
হাসান ৫ জুন, ২০২২, ১০:১৭ এএম says : 0
ইনকিলাব সব পাঠকের পত্রিকা। চলার পথে কখনোই নীতির প্রশ্নে আপোষ করেনি; অন্যায়ের কাছে মাথা নত করেনি।
Total Reply(0)
J Alam Khan ৫ জুন, ২০২২, ১০:১৭ এএম says : 0
ইনকিলাব শুধু বিজাতীয় সংস্কৃতির বিরুদ্ধে রুখেই দাঁড়ায়নি; দেশজ সংস্কৃতি চর্চায় মানুষকে উদ্বুদ্ধ করেছে সুদীর্ঘ ৩৬ বছর ধরে।
Total Reply(0)
Kamrul Mohammad ৫ জুন, ২০২২, ১০:১৮ এএম says : 0
৩৭ বছরে ইনকিলাব এর জন্য অসংখ্য শুভকামনা রইল। সামনের বছরগুলোতে যেন আরও ভাল কিছু উপহার দিতে পারে সে জন্য রইল অসংখ্য শুভেচ্ছা।
Total Reply(0)
Bashir Uddin ৫ জুন, ২০২২, ১২:৪২ পিএম says : 0
বাংলাদেশের একমাত্র ১০০% সত্য তথ্যনির্বর দৈনিক পত্রিকা। আমি সবসময় দৈনিক ইনকিলাবের সাফল্য কামোনা করি।
Total Reply(0)
Anwarul Haque Anwar ৭ জুন, ২০২২, ৮:১২ পিএম says : 0
সময়োপযোগী বক্তব্য। মাননীয় সম্পাদক সাহেবকে অসংখ্য ধন্যবাদ অনুষ্ঠানে তাঁর সূ-চিন্তিত ও বাস্তবমুখী বক্তব্য রাখার জন্য।
Total Reply(0)
Rasel Arafat ৭ জুন, ২০২২, ৮:১১ পিএম says : 0
মাশা-আল্লাহ অনেক সুন্দর বক্তব্য। আল্লাহ আমাদের সবাইকে এই বিষয়টি বুঝার তৌফিক দান করুক। এবং সবাইকে হেদায়েত নসিব করুক।
Total Reply(0)
জাফর ৭ জুন, ২০২২, ৮:১২ পিএম says : 0
দেশে ইসলাম ও মাদরাসা শিক্ষার প্রসারে মাদরাসা শিক্ষকদের সর্ববৃহৎ ও একক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এবং দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেবের ভুমিকা সত্যি প্রশংসার দাবিদার।
Total Reply(0)
মনির হোসেন ৭ জুন, ২০২২, ৮:১৩ পিএম says : 0
হে আল্লাহ তুমি সারা বিশ্বের মুসলিমদের সাহায্য করো, বিজয় দান করো।
Total Reply(0)
মমতাজ আহমেদ ৭ জুন, ২০২২, ৮:১৩ পিএম says : 0
এদেশে প্রকৃত যারা আলেম-ওলামা, পীর-মাশায়েখ, ইসলাম সমাজ যারা প্রতিষ্ঠা করতে চায় তাদের কোন পৃষ্টপোষক দরকার হবে না। এসব আলেমদেরকে রাষ্ট্রের প্রয়োজন হচ্ছে, আগামী দিনেও হবে। তাদের মাধ্যমেই ইসলামী সমাজ, ও রাষ্ট্র প্রতিষ্ঠা হবে।
Total Reply(0)
আবু সালেহ মুহম্মদ শামীম ৭ জুন, ২০২২, ৮:১৪ পিএম says : 0
আমার দেখা পত্রিকার মধ্যে দৈনিক ইনকিলাব পত্রিকাটি ইসলামের সটিক তথ্য তুলে ধরে..! শুভ কামনা রইলো দৈনিক ইনকিলাবের প্রতি..!
Total Reply(0)
আমিনুল ইসলাম ৭ জুন, ২০২২, ৮:১৪ পিএম says : 0
ওলি আউলিয়া, পীর মাশায়েখদের ওপর আমাদের শ্রদ্ধাবোধ, সম্মান অটুট থাকা এবং ওনাদের নির্দেশিত পথ অনুসরণ করার কারণে আজকে এদেশে ইসলামি চিন্তা চেতনার প্রসার ঘটছে।
Total Reply(0)
মিলন খন্দকার ৭ জুন, ২০২২, ৮:১৪ পিএম says : 0
ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন ভাই সর্বদা দেশ ও ইসলামের পক্ষে কাজ করেন। এই জন্যই তাদের ভালো লাগে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন