বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

বিনামূল্যে বিদ্যুৎ
ইনকিলাব ডেস্ক : ক্ষমতায় আসার এক মাস পূর্তিতে রাজ্যবাসীকে বিদ্যুৎ মাশুল মওকুফের ঘোষণা দিল ভারতের পাঞ্জাব প্রদেশের আম আদমি পার্টি (আপ) নেতৃত্বাধীন রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী ভগবন্ত মান জানিয়েছেন, জুলাই থেকে সাধারণ মানুষকে মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের কোনো দাম দিতে হবে না। তবে এর বেশি বিদ্যুৎ খরচ করলে মাশুল দিতে হবে। উল্লেখ্য, পাঞ্জাবে কংগ্রেসের শাসন থেকেই কৃষিক্ষেত্রে বিদ্যুতের দাম দিতে হয় না। তফশিলি জাতি, উপজাতি এবং অন্যান্য পিছিয়ে পড়া জনজাতির জন্যও ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ মাশুল মওকুফ ছিল। এখন সবাই এই সুবিধা পাবেন। এনডিটিভি।

 

আবারও নৌকাডুবি
ইনকিলাব ডেস্ক : লিবীয় উপকূলে নৌকাডুবিতে ৩৫ জন মারা গেছেন। শনিবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, ছোট নৌকাটি লিবিয়ার সাবরাথা শহরের উপকূলে ডুবে গেছে। ভূমধ্যসাগরে নৌকাডুবির কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। সাগর থেকে ছয় জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ ২৯ জন মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। নৌকাটি কাঠের ছিল। আইওএম টুইট বার্তায় আরও জানিয়েছে, ভূমধ্যসাগরে প্রতিনিয়ত জীবনের প্রাণহানির বিষয়টি স্বাভাবিক নয়। গত সপ্তাহেও ভূমধ্যসাগরে লিবীয় উপকূলে অভিবাসীবাহী নৌকা ডুবে প্রায় ৫৩ জনের মৃত্যু হয়েছে। রয়টার্স।


ফোনালাপ
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের ক্রাউন প্রিন্স, উপপ্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজকে শনিবার ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এ সময় তারা দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন। এতে বলা হয়, তাদের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক উন্নত করার উপায় নিয়েও কথা হয়েছে। অনলাইন দ্য পেনিনসুলা।


ফের ম্যাখোঁ
ইনকিলাব ডেস্ক : ২০০২ সালের পর কোনো ফরাসি প্রেসিডেন্ট পরপর দুবার নির্বাচিত হননি। তবে এবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে এমানুয়েল ম্যাখোঁ আবারও নির্বাচিত হতে পারেন বলে গুঞ্জন চলছে। দেশটিতে নির্বাচনের দুই ধাপে ভোটের প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছে। রোববারের ভোটে ডান-বাম এবং মধ্যপন্থী মিলিয়ে ১২ জন প্রার্থী অংশ নেন। তাদের মধ্যে চারজন নারী প্রেসিডেন্ট প্রার্থী। প্রথম পর্বে ভোট পড়েছে ৫০ শতাংশ। ভোটের প্রথম পর্বে ক্ষমতাসীন এমানুয়েল ম্যাখোঁ জয়ী হয়েছেন। এবার দ্বিতীয় পর্বে ম্যাখোঁর সঙ্গে লড়বেন চরম ডানপন্থি জাতীয়তাবাদী প্রতিদ্বন্দ্বী মেরি লে পেন। প্রধান দুই শীর্ষ নেতা দ্বিতীয় পর্বের ভোটে অংশ নিচ্ছেন আগামী ২৪ এপ্রিল। বিবিসি।


চার শতাধিক
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় বন্যায় এখন পর্যন্ত চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে আরও ৪০ হাজার মানুষ। শক্তিশালী ঝড়ের প্রভাবে ভারি বৃষ্টি ও বন্যায় বাড়ি-ঘর এবং রাস্তা-ঘাট ভেসে গেছে। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর দুর্বানে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যার পানিতে বেশ কিছু হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু বাড়ি-ঘর পানিতে তলিয়ে গেছে। বন্যার পানিতে আটকা পড়েছেন অনেক মানুষ। জরুরি সেবা বিভাগ দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কোয়াজুলু-নাটাল প্রদেশে উচ্চ সতর্কতা জারি করেছে। সেখানেওই অঞ্চলে বিশুদ্ধ পানি ও খাবারের অভাব দেখা দিয়েছে। মোবাইল নেটওয়ার্ক, বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। এএফপি।


রাজনীতিকদের রাখেনি
ইনকিলাব ডেস্ক : বুদ্ধ নববর্ষ উপলক্ষে ১৬০০ কারাবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমারের জান্তা সরকার। তবে এই মুক্তি প্রকল্পের আওতায় রাজনৈতিক বন্দিরা নেই। ফলে হতাশ হয়ে পড়েছে নানা সময়ে সরকার বিরোধী আন্দোলনের জন্য কারাগারে যাওয়া রাজনৈতিক কর্মীদের পরিবার। রবিবার মিয়ানমারের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম জানিয়েছে, ৪২ জন বিদেশি নাগরিকসহ এক হাজার ৬১৯ জনকে কারামুক্ত করা হবে। কারাগার থেকে মুক্ত হওয়া একজন জানিয়েছেন, রাজনৈতিক মামলা ও সরকারবিরোধী আন্দোলনকারীরা নববর্ষ উপলক্ষে দেওয়া এই মুক্তির আওতায় পড়ছে না। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps