রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১২:০৭ এএম

বমি করায়
ইনকিলাব ডেস্ক : বমির রোগে চাকরি গিয়েছে। এক বার দু’বার নয়, গত ছ’মাসে নয় নয় করে চারটি চাকরি থেকে বরখাস্ত হয়েছেন তিনি। ইংল্যান্ডের শেফিল্ডের বাসিন্দা ২২ বছরের রায়ান লুইস হতাশ হয়ে খুঁজছেন রোগ সারানোর উপায়। চিকিৎসা পরিভাষায় এই রোগের নাম ‘সাইক্লিক ভমিটিং সিনড্রোম’। সাধারণ ভাবে বমি-রোগ। রায়ানের দাবি, তিনি ওই বিরল রোগে আক্রান্ত। এই রোগের উপসর্গ, ঘনঘন বমি হওয়া। চিকিৎসকেরা বলেন, ঘণ্টায় দশ বার বমি হতে পারে এই রোগে আক্রান্ত হলে। তিনি বলেন, ‘‘এক গ্লাস পানি খেলেও তা বমি হয়ে বেরিয়ে যায়। আর যখন এক বার বমি শুরু হয়, তখন পৃথিবী অন্ধকার লাগতে থাকে। নিজের হুঁশে থাকি না।’’ রয়টার্স।


৮০ কি.মি জট
ইনকিলাব ডেস্ক : পোল্যান্ড-বেলারুশ সীমান্তে ৮০ কিলোমিটার দীর্ঘ ট্রাকের জট তৈরি হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কারণে দ্রুত রাশিয়ার ও বেলারুশের ট্রাক চালকরা পোল্যান্ড ছেড়ে যাওয়ার চেষ্টা করায় এই জট তৈরি হয়েছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, শনিবার মধ্যরাতের মধ্যে বেলারুশ ও রাশিয়ার ট্রাকগুলোকে ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত ত্যাগের নির্দেশ দেওয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে সীমান্ত ছাড়ার জন্য বিপুল সংখ্যক ট্রাক ও লরি আসতে থাকে। তল্লাশি চৌকিতে বিপুল সংখ্যক যানবাহনের চাপ সামাল দিতে না পারায় ৮০ কিলোমিটার দীর্ঘ সড়কে ট্রাক ও লরিগুলোকে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। বিবিসি।


দিল্লিতে ৫শ’ গুণ
ইনকিলাব ডেস্ক : গত ১৫ দিনে দিল্লির অধিবাসীদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পেয়েছে শতকরা ৫০০ গুণ। এক জরিপে এমন তথ্য উঠে এসেছে বলে খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। এতে বলা হয়েছে এই জরিপ পরিচালনা করেছে লোকাল সার্কেল নামের একটি প্রতিষ্ঠান। দিল্লি এবং ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নের (এনসিআর) সব অঞ্চলের ১১ হাজার ৭৪৩ জন অধিবাসীর ওপর চালানো হয়েছে এই জরিপ। তাদের কাছে প্রশ্ন করা হয়েছিল- শিশুসহ কি পরিমাণ ব্যক্তির সঙ্গে আপনি দিল্লি-এনসিআর এলাকায় সাক্ষাৎ করেছেন গত ১৫ দিনে যারা করোনা আক্রান্ত? পিটিআই।


৩ টন কোকেন
ইনকিলাব ডেস্ক : তিন মেট্রিক টন কোকেনসহ একটি মাছ ধরার ট্রলার আটক করেছে স্পেন পুলিশ। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যানেরি দ্বীপের দক্ষিণাঞ্চলে এ ঘটনা ঘটে। রোববার এবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আটলান্টিক মহাসাগরে অবস্থিত স্প্যানিশ দ্বীপপুঞ্জটির ৩০০ নটিক্যাল মাইল দূর থেকে ২০ মিটার দৈর্ঘ্যের ট্রলারটিকে অবরোধ করে পুলিশ। এরপর পুলিশ ট্রলারটির পাঁচ ক্রু সদস্যকে আটক করে। তাদের মধ্যে চারজন তুরস্কের নাগরিক ও একজন সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ জর্জিয়ার নাগরিক। ট্রলারটির জ্বালানি রাখার ট্যাঙ্কে এসব মাদক বহন করা হয়। ধারণা করা হচ্ছে দক্ষিণ আমেরিকার কোনো দেশ থেকে এগুলো আনা হয়েছে। এবিসি নিউজ।


হুঁশিয়ারি ইরানের
ইনকিলাব ডেস্ক : সেনাদিবসে ইসরাইলকে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। খবরে বলা হয়েছে, সোমবার ইরানের সেনা দিবসে সশস্ত্র বাহিনীর দেশীয় সমরাস্ত্র এবং প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শনীতে ইসরাইলকে এই হুঁশিয়ারি দেওয়া হয়। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, ইহুদি শাসনের প্রতি আমাদের বার্তা হলো— এই অঞ্চলে তোমরা কিছু দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলেও, তোমাদের সামান্য গতিবিধিও আমাদের গোয়েন্দা, নিরাপত্তা এবং সশস্ত্র বাহিনীর জ্ঞানের বাইরে নেই। তিনি আরও বলেন, ইরানের বিরুদ্ধে তোমাদের সামান্য চাল আমাদের সেনাবাহিনীর লক্ষ্য হবে তোমাদের শাসনের কেন্দ্রস্থল, তোমাদের অবশ্যই এটা জানা উচিত। আল-জাজিরা।


আসবাবের দাম
ইনকিলাব ডেস্ক : রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে পশ্চিমা বিশ্বের বাজারেও। যুদ্ধের ফলে বিশ্ববাজারে কাঠের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় যুক্তরাজ্যে আসবাবের দাম বাড়ছে। ব্রিটিশ ফার্নিচারের ব্যবস্থাপনা পরিচালক সিন হল্ট বলেন, আমরা এর আগে পণ্যের বোর্ড মূল্যের এতটা বৃদ্ধি দেখিনি। কাঠের দাম বাড়ায় যুক্তরাজ্যের উৎপাদন খাতে ব্যাপক চাপ তৈরি হয়েছে। এর প্রভাব এসে পড়বে খুচরা বিক্রেতা ও ভোক্তাদের ওপর। দেশটিতে আসবাবের দাম বেড়েছে ১৭ শতাংশ। যুক্তরাজ্যে এরই মধ্যে মূল্যস্ফীতির হার ৭ শতাংশে পৌঁছেছে, যা তিন দশকের সর্বোচ্চ। ফলে জীবনযাত্রার ব্যয়ও বেড়েছে ব্রিটিশদের। গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps