বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

চালান স্থগিত
ইনকিলাব ডেস্ক : জার্মানি থেকে চীনে রেলযোগে গাড়ির চালান স্থগিত করেছে বিএমডব্লিউ ও ফক্সওয়াগনের অডি। ইউক্রেনে যুদ্ধের কারণে এ সিদ্ধান্ত নিয়েছে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান দুটি। বিএমডব্লিউ রাশিয়ায় গাড়ি রফতানি বন্ধ এবং দেশটিতে উৎপাদন বন্ধের ঘোষণা দেয়ার প্রায় দুই মাস পর এ স্থগিতের ঘোষণা এল। সংস্থাটির একজন মুখপাত্র বলেন, বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারণে সিল্ক রোড ও ট্রান্স-সাইবেরিয়ান রেলওয়েতে সাময়িকভাবে গাড়ি রফতানি স্থগিত করা হয়েছে। সরবরাহে নিরাপত্তা নিশ্চিত করতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে। যদিও এ বিষয়ে অডি, বিএমডব্লিউ ও ফক্সওয়াগন মন্তব্যের অনুরোধে কোনো সাড়া দেয়নি। রয়টার্স।

সিরিজ বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : ইউক্রেন সীমান্ত ঘেঁষা রাশিয়ার বেলগোরোড শহরে সিরিজ বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বুধবার দিনের শুরুতেই এসব বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া পোস্টে আঞ্চলিক গভর্নর ভিয়েচেস্লাভ গ্লাদকভও বিস্ফোরণের কথা জানিয়েছেন। তিনি জানান, বুধবার স্থানীয় সময় ভোর ৩টা ৩৫ মিনিটের দিকে বিস্ফোরণের শব্দে তার ঘুম ভাঙ্গে। টেলিগ্রামে এই পোস্ট লেখার সময়ও বিকট শব্দে তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পান তিনি। প্রাথমিকভাবে একটি গোলাবারুদ গুদামে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে বলে জানিয়েছেন গভর্নর ভিয়েচেস্লাভ গ্লাদকভ। তবে কোনও বেসামরিক নাগরিকের হতাহতের খবর পাওয়া যায়নি। রয়টার্স।


বন্ধুত্বের নিদর্শন
ইনকিলাব ডেস্ক : একসময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল রাশিয়া-ইউক্রেনের। দুই দেশের বন্ধুত্বের নিদর্শন হিসেবে ইউক্রেনের রাজধানী কিয়েভে দাঁড়িয়ে ছিল বিশাল এক ভাস্কর্য। কিন্তু রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানোয় সেই সম্পর্ক আর নেই। আর সেই ভাস্কর্যটিও ভেঙে ফেলেছে স্থানীয় প্রশাসন। এক প্রতিবেদনে জানা গেছে, রাজধানী কিয়েভের কেন্দ্রে বিশাল স্মৃতিস্তম্ভটি সরানোর নির্দেশ দেন শহরের মেয়র ভিটারি ক্লিটসকো। তিনি বলেন, রাশিয়া লাখ লাখ ইউক্রেনীয়র স্বাভাবিক জীবন শেষ করে দিয়েছে এবং ইউরোপের শান্তি নষ্ট করেছে। তাদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক রাখা যায় না। বিবিসি।


রাশিয়ায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় ইউলিয়ানভস্ক প্রদেশের একটি গ্রামে কিন্ডারগার্টেন স্কুলে এক বন্দুকধারীর হামলায় দুই শিশু ও এক শিক্ষিকা নিহত হয়েছেন। কেউ কিছু বুঝে ওঠার আগে ওই ব্যক্তি নিজেও মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করেন। ওই প্রদেশের তথ্য দপ্তরের প্রধান দিমিত্রি কামাল জানান, গুলিতে আহত হয়েছেন এক তরুণী শিক্ষিকা ও দুই শিশু। পুলিশ জানায়, মঙ্গলবার সকালে আচমকাই হাতে একটি ডাবল ব্যারেল শটগান নিয়ে সেই স্কুলে হাজির হন ২৬ বছরের এক যুবক। এসেই চারটি শিশু ও কয়েকজন শিক্ষিকার ওপর গুলি চালাতে শুরু করেন তিনি। ইউরো নিউজ।


রক্তবৃষ্টির নেপথ্যে
ইনকিলাব ডেস্ক : আকাশ থেকে ঝরে পড়ছে ‘রক্তবৃষ্টি’! তা-ও কি কখনও সম্ভব? কিন্তু খোদ ভারতেই ঘটেছিল এই ঘটনা। এক বার নয়, দু’বার। কেরলের মালাবার জেলার ওয়েনাড়ে ১৯৫৭ সালের ১৫ জুলাই এই ‘রক্তবৃষ্টি’র ঘটনা প্রথম বার ঘটে। প্রথম দিকে টকটকে লাল রঙের বৃষ্টি হলেও পরবর্তীতে বৃষ্টির রং হয়ে যায় হলুদ! এর পর ২০০১ সালের ২৫ জুলাই থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত কেরলের বহু এলাকায় লাল রঙের ভারী বৃষ্টিপাত হয়। তথ্য অনুযায়ী, ১৮৯০ সাল থেকেই কেরল এবং শ্রীলঙ্কাতে বিক্ষিপ্তভাবে এই লাল বৃষ্টি দেখা গিয়েছিল। ভারত সরকারের একটি সমীক্ষার পর জানা যায়, স্থানীয় শেওলা জাতীয় উদ্ভিদের বায়ুবাহিত কণা বৃষ্টির জলের সঙ্গে মিশে এই রঙ তৈরি হয়েছিল। ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps