বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ১২:০২ এএম

নিষেধাজ্ঞা চীনের
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় শূন্য কোভিড-নীতি বাস্তবায়নে নাগরিকদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে একটি ‘কার্যকর’ নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন, এতে ‘অপ্রয়োজনীয় বা অনাবশ্যক’ কারণে বিদেশ যেতে কঠোরভাবে বারণ করা হচ্ছে। এক বিবৃতিতে চীনের জাতীয় অভিবাসন প্রশাসন বলেছে, পাসপোর্টের মতো ভ্রমণ নথির বিষয়ে তারা যাচাই-বাছাই প্রক্রিয়াকে কঠোর করবে। বিদেশ ভ্রমণে ইচ্ছুকদের কঠোরভাবে সীমিত করবে। চীনের এই পদক্ষেপের পেছনে যুক্তি হলো- দেশ ছাড়ার সময় এবং দেশে ফের প্রবেশের সময় ভাইরাসের সংক্রমণের ঝুঁকি কমানো। সিএনএন।


৩ পুলিশ নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশে চোরাশিকারীদের সঙ্গে গোলাগুলিতে তিন পুলিশসহ চারজন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে পুলিশ। মধ্যপ্রদেশের একটি জঙ্গলে শনিবার গোলাগুলির ওই ঘটনা ঘটে। পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা রাজিব কুমার মিশ্রা বলেন, চোরাশিকারীরা বন্যপ্রাণী শিকার করতে জঙ্গলে প্রবেশ করেছিল। পুলিশ তাদের উপস্থিতি টের পেয়ে আত্মসমর্পন করতে বললে তারা তা না করে পুলিশের দিকে গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি চালায়। গোলাগুলিতে তিন পুলিশ এবং একজন চোরাশিকারী নিহত হয়েছে। ঘটনাস্থলের কাছ থেকেই পুলিশ হরিণ ও ময়ূরের মৃতদেহ উদ্ধার করেছে। এনডিটিভি।


গতি হারিয়েছে
ইনকিলাব ডেস্ক : সামরিক অভিযানের শুরু থেকেই ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ডনবাসে ব্যাপকভাবে হামলা চালায় মস্কো বাহিনী। সম্প্রতি হামলার তীব্রতা আরও বাড়িয়েছে। তবে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ডনবাসে রাশিয়ার আক্রমণের ‘গতি হারিয়েছে’ এবং উল্লেখযোগ্যভাবে পিছিয়ে পড়েছে। সবশেষ গোয়েন্দা ব্রিফিং-এ মন্ত্রণালয় জানায়, রাশিয়া গত মাসে আঞ্চলিক সফলতা অর্জনে ব্যর্থ হয়েছে। একইসঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখেও পড়েছে। লুহানস্ক ও দোনেস্ক নিয়ে গঠিত ডনবাস। ইউক্রেনের এই অঞ্চলটি নিজেদের নিয়ন্ত্রেণ রাখতে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে রাশিয়া। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps