বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ১২:০২ এএম

অনুসরণ করতে চায়
ইনকিলাব ডেস্ক : মার্কিন নিষেধাজ্ঞা বানচাল করতে বিশ্বের বিভিন্ন দেশ ইরানের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় বলে দাবি করেছেন দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি। তিনি বলেছেন, ইরান বিশেষ প্রক্রিয়ায় আমেরিকার নিষেধাজ্ঞা অকার্যকর করে দিয়েছে। এই কাজে তার দেশ এতটা সাফল্য অর্জন করেছে যে, নিষেধাজ্ঞার শিকার অন্যান্য দেশও এখন ইরানের অভিজ্ঞতা কাজে লাগাতে চায়। রবিবার তেহরানে আন্তর্জাতিক তেল, গ্যাস, পরিশোধন ও পেট্রোকেমিক্যাল প্রদর্শনী পরিদর্শনকালে তিনি এ মন্তব্য করেন। ইরনা।


সমর্থন পুনর্ব্যক্ত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইউক্রেনের ওপর অবিচল সহায়তার কথা পুনর্ব্যক্ত করেছেন। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজিনিকভের সঙ্গে টেলিফোনে সাক্ষাতে তিনি এই মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং স্বাধীনতার প্রতি অবিচল সমর্থন ব্যক্ত করেছেন প্রতিরক্ষাপ্রধান লয়েড অস্টিন। ইউক্রেনীয় প্রতিরক্ষামন্ত্রীকে যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তরের প্রধান রুশ প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে টেলিফোন আলাপের আপডেট দেন। সিএনএন।


ব্রাজিলে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের উত্তরাঞ্চলীয় আল্টামিরা নগরীর একটি বারের বাইরে বন্দুকধারীর বেপরোয়া গুলি বর্ষণে চারজন নিহত ও অপর চারজন আহত হয়েছে। রবিবার সরকারি কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। রবিবার রাতে এ হামলার ঘটনার পর নিরাপত্তা ক্যামেরার ভিডিও ফুটেজে বারের বাইরে গ্রাহকদের বসে থাকার সময় হ্যান্ডগান নিয়ে দুই হামলাকারীকে এগিয়ে আসতে এবং বেপরোয়া হামলা চালাতে দেখা গেছে। পরে তাদেরকে সেখান থেকে দৌড়ে পালিয়ে যেতে দেখা যায়। এএফপি।


নাকচ শ্রীলঙ্কার
ইনকিলাব ডেস্ক : আর্থিক দুর্দশার প্রতিবাদে শ্রীলঙ্কায় চলছে সরকারবিরোধী গণবিক্ষোভ। এমন পরিস্থিতিতে দেশটির তামিল বিদ্রোহীরা (এলটিটিই) নতুন করে সংঘবদ্ধ হতে শুরু করেছেন। আবার শ্রীলঙ্কায় এক যুগেরও পরে তামিল টাইগার্স তথা এলটিটিই বিদ্রোহীরা পুনর্গঠিত হয়ে এবং দেশটিতে আবারো হামলা চালানোর পরিকল্পনা করছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু। ভারতের গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে এক প্রতিবেদনে পত্রিকাটি এ দাবি করে। তবে শনিবার হিন্দুর এ প্রতিবেদন নাকচ করে দিয়েছে শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়। অনলাইন ডেইলি মিরর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps