শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ১২:০৩ এএম

রহস্যময় ভুল তথ্য
ইনকিলাব ডেস্ক : সূর্যের আওতার বাইরে মহাকাশের খবর নিতে গিয়েছিল নাসার দু’টি মহাকাশ যান। তার মধ্যে একটি থেকে গত বেশ কিছুদিন ধরে ক্রমাগত ভুল তথ্য এসে পৌঁছচ্ছে পৃথিবীতে। যা নিয়ে রহস্য ঘনিয়েছে। কারণ বিজ্ঞানীরা বুঝতেই পারছেন না এই তথ্যভ্রান্তির কারণ কী? ওই মহাকাশ যানে যান্ত্রিক ত্রুটি রয়েছে বলে জানা যায়নি। বরং প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করে মহাকাশ বিজ্ঞানীরা জেনেছেন, তেমন কোনও যান্ত্রিক ত্রুটি না থাকলেও তথ্যভ্রান্তি ঘটছে। অথচ পৃথিবী থেকে পাঠানো তথ্য নিতে বা পৃথিবীতে তথ্য পাঠাতে কোনও অসুবিধা হচ্ছে না মহাকাশ যানটির। গোল বাধছে ভুল তথ্য আসায়। স্পেসডটকম।


ফিলিপিন্সে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ফিলিপিন্সে একটি হাই-স্পিড ফেরিতে অগ্নিকাণ্ডে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে ও আরও ৭ জন নিখোঁজ রয়েছেন। সোমবার স্থানীয় সময় ভোরে রাজধানী ম্যানিলা থেকে ৬০ কিলোমিটার পূর্বে কেজন প্রদেশের রিয়াল বন্দরে পৌঁছানো ঠিক আগে ফেরিটিতে আগুন লাগে বলে দেশটির কোস্ট গার্ড জানিয়েছে। ফেরিটিতে ১৩৪ জন আরোহী ছিল। ভোর ৫টায় ফেরিটি পোলিলিও দ্বীপ থেকে রওনা হওয়ার পর ভোর ৬টা ৩০ মিনিটে বিপদ সঙ্কেত পাঠায়। এক বিবৃতিতে কোস্ট গার্ড জানিয়েছে, যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৫ জন নারী ও ২ জন পুরুষ। এ পর্যন্ত ১২০ জনকে উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে আহত ২৩ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। রয়টার্স।


বিচ্ছিন্ন মস্তক
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার এক নিখোঁজ আইনপ্রণেতার বিচ্ছিন্ন মাথা উদ্ধার করেছে দেশটির পুলিশ। সোমবার বার্তা সংস্থার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত সপ্তাহে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আনমব্রা রাজ্যে ওই আইনপ্রণেতা নিখোঁজ হয়েছিলেন। একটি পার্ক থেকে তার বিচ্ছিন্ন মাথা উদ্ধারের কথা রোববার জানায় স্থানীয় পুলিশ। হত্যাকাণ্ডের শিকার আইনপ্রণেতার নাম ওকেচুকু ওকোয়ে। তিনি আনমব্রা রাজ্য পরিষদের আইনপ্রণেতা ছিলেন। ১৫মে এক সহযোগীসহ নিখোঁজ হন ওকেচুকু। গত শনিবার রাতে স্থানীয় একটি পার্কে তার বিচ্ছিন্ন মাথা পাওয়া যায়। আনমব্রা রাজ্য পুলিশের মুখপাত্র এ তথ্য জানান। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps