শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

আঘাতের কারণে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম স্ত্রী ইভানা ট্রাম্পের শরীরে আঘাতের কারণে সিঁড়িতে পড়ে গিয়ে মৃত্যু হয়েছে বলে জানিয়েছে নিউ ইয়র্কের মেডিকেল বোর্ড। নিউ ইয়র্ক সিটি অফিস অব দ্য চিফ মেডিকেল এক্সামাইনার (ওসিএমই) এ তথ্য দিয়েছে বলে বার্তা সংস্থা জানিয়েছে। বৃহস্পতিবার ৭৩ বছর বয়সে ইভানা ট্রাম্পের মৃত্যু হয়। পুলিশের এক মুখপাত্র বৃহস্পতিবার বলেছিলেন, ইভানা ট্রাম্পকে তার নিউ ইয়র্কের অ্যাপার্টমেন্টের ভেতরের সিঁড়িতে মৃত অবস্থায় পাওয়া গেছে। ওসিএমই তাদের বিবৃতিতে বলেছে, শরীরে আঘাতের কারণে সিঁড়িতে পড়ে গিয়ে তার মৃত্যু হয়েছে বলে তারা নিশ্চিত হয়েছেন। রয়টার্স।

প্রথম বৈঠক
ইনকিলাব ডেস্ক : আজারবাইজান এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা ২০২০ সালে নাগার্নো-কারাবাখ নিয়ে প্রাণঘাতী যুদ্ধের পর প্রথমবারের মতো বৈঠক করেছেন। শনিবার জর্জিয়ার রাজধানী তিবলিসিতে দুই মন্ত্রী বৈঠকে বসেন। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এই খবর দিয়েছে। আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বৈঠকে আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরারাত মিরজোয়ান এবং আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বেইরামভ দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিকীকরণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকে মিরজোয়ান জোর দিয়ে বলেন যে, কারাবাখ সংঘাতের রাজনৈতিক সমাধান ছাড়া ককেশাস অঞ্চলে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠা করা যাবে না। এএফপি।

 

৭৫ বছর পর
ইনকিলাব ডেস্ক : নাম তার রীনা ছিবার, একজন ভারতীয় নাগরিক। বয়স ৯২ বছর। দীর্ঘ প্রায় ৭৫ বছর পর পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে পৈতৃক বাড়িতে গেলেন এক বৃদ্ধা। তাকে তিন মাসের ভিসা দিয়েছে পাকিস্তানি কর্তৃপক্ষ। ভুলতে পারেননি পূর্বপুরুষের ভিটের কথা। মৃত্যুর আগে জন্মভূমিতে পা রাখার স্বপ্ন ছিল। শনিবার তা পূরণ হয়েছে। ৭৫ বছর পর পাকিস্তানে নিজের পৈতৃক ভিটায় পা রেখেছেন এই নবতিপর বৃদ্ধা। ভারতীয় বৃদ্ধাকে তার পৈতৃক বাড়ি দেখতে যেতে তিন মাসের ভিসা দিয়েছে পাকিস্তান হাই কমিশন। এরপর ওয়াঘা-আত্তারি সীমান্তের কাঁটাতারের বেষ্টনী পেরিয়ে পাকিস্তানের রাওয়ালপিন্ডির
প্রেম নিবাসে পৌঁছান তিনি। এক্সপ্রেস ট্রিবিউন।


উত্থাপিত হয়নি
ইনকিলাব ডেস্ক : সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান বলেছেন, জেদ্দায় মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আরব নেতাদের শীর্ষ সম্মেলনে ‘আরব ন্যাটো’ গঠনের প্রস্তাব উত্থাপন করা হয়নি। তিনি আরও বলেন, রিয়াদ তেহরানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে চায়। তার মধ্যপ্রাচ্য সফরের আগে পশ্চিমা গণমাধ্যম একথা ফলাও করে প্রচার করেছিল যে, এই সফরে ইসরাইলকে অন্তর্ভুক্ত করে আরব দেশগুলোকে নিয়ে ইরানবিরোধী একটি সামরিক জোট গঠন করে দেবেন বাইডেন। পরিকল্পিত সামরিক জোটকে ‘আরব ন্যাটো’ বলেও ব্যাপকভাবে প্রচার করা হয়। কিন্তু শেষ পর্যন্ত কয়েকটি আরব দেশের বিরোধিতার মুখে সে ধরনের কোনো জোট গঠনের প্রস্তাব উত্থাপন করা হয়নি। সউদী গ্যাজেট।


সুদানে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংঘর্ষে নিহত ৩৩
ইনকিলাব ডেস্ক : উত্তর আফ্রিকার দেশ সুদানে দু’টি উপজাতির মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৩৩ জন নিহত হয়েছেন। চলমান এই সংঘর্ষে আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। বিদ্যমান পরিস্থিতিতে জীবন বাঁচাতে আফ্রিকার এই দেশটির ব্লু নাইল প্রদেশ থেকে পালিয়ে গেছে বহু পরিবার। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি বিবৃতির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির বার্টি ও হাওসা উপজাতিদের মধ্যে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে গত সোমবার সহিংসতা শুরু হয়। চলমান এই সংঘর্ষে এখন পর্যন্ত ৩৩ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ১০৮ জন। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন