শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ১২:০৪ এএম


সিঙ্গেল ডোজ
ইনকিলাব ডেস্ক : ভারতের চার কোটির মতো মানুষ করোনা প্রতিরোধে সিঙ্গেল ডোজও নেননি বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার। শুক্রবার লোকসভায় এ তথ্য জানান তিনি। তিনি লিখিত এক বক্তব্যে জানান, দেশটির সরকার বিনামূল্যে করোনার টিকা কার্যক্রম চালাচ্ছে। গত ১৮ জুলাই পর্যন্ত ১৭৮ কোটি ৩৮ লাখ ৫২ হাজার ৫৬৬ ডোজ টিকা (৯৭ দশমিক ৩৪ শতাংশ) দেওয়ার নিবন্ধন করা হয়েছে। দেশটির কতজন মানুষ সিঙ্গেল ডোজ নিয়েছেন এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, গত ১৮ জুলাই পর্যন্ত ৪ কোটি মানুষ করোনার কোনো সিঙ্গেল ডোজও নেননি। ১৫ জুলাই থেকে সরকারি টিকা কেন্দ্রে ১৮ বছর বা তার বেশি বয়সী সকলকে সতর্কতামূলক ডোজ পরিচালনার জন্য একটি বিশেষ ৭৫ দিনের অভিযান শুরু হয়েছে। এনডিটিভি।


লিবিয়ায় নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে দুটি সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের মধ্যে সংঘর্ষে অন্তত ১৩ জন নিহত ও ২৭ জন আহত হয়েছেন। শুক্রবার সংঘর্ষের ঘটনা ঘটে। শহরের জরুরি সার্ভিস বিভাগের মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। জানা গেছে, শুক্রবার সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা আইন জারা ও আসবা এলাকায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসব এলাকায় কূটনৈতিক মিশনসহ বেশ কয়েকটি সরকারি ও আন্তর্জাতিক সংস্থার কার্যালয় রয়েছে। সম্প্রতি ত্রিপোলিতে সহিংসতার ঘটনা বেড়ে গেছে। দেশটিতে প্রায় এক দশক ধরে চলা গৃহযুদ্ধের এটি ছিল সর্বশেষ সংঘর্ষের ঘটনা। নিহতদের মধ্যে তিনজন বেসামরিক নাগরিক। আল-জাজিরা।


নিষেধাজ্ঞা প্রত্যাহার
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার ছিটমহল কালিনিনগ্রাদে ট্রেনে পণ্য পরিবহনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে বাল্টিক দেশ লিথুয়ানিয়া। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জানায় তাদের পরিবহন নিষেধাজ্ঞা কেবল সড়ক পথের জন্য, রেলপথের জন্য নয়। আর সেকারণেই লিথুয়ানিয়ার উচিত ইইউ ভূখণ্ড ব্যবহার করে ছিটমহলটিতে রাশিয়াকে কংক্রিট, কাঠ ও অ্যালকোহল পরিবহন করতে দেওয়া। গত জুনে কালিনিনগ্রাদে রেলপথে রাশিয়ার পণ্য পরিবহন নিষিদ্ধ করে লিথুয়ানিয়া। এর তীব্র সমালোচনা করে দ্রুত প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় মস্কো। আরআইএ।


ইরানে মৃত্যু ১৫
ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণাঞ্চলে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে এবং এখনো আটজন নিখোঁজ রয়েছে। শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। সংকট ব্যবস্থাপনার প্রাদেশিক প্রধান খলিল আব্দুল্লাহির উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা পরিবেশিত খবরে বলা হয়, শুক্রবার ফার্স প্রদেশের ইস্তাহবান নগরীর কাছে বিভিন্ন শহর ও গ্রামে বন্যা দেখা দিয়েছে। ফলে বন্যাজনিত কারণে এসব মানুষের মৃত্যু ঘটে। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন