বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০৮ এএম

আবারো ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ এশিয়ার দেশ নেপালে ফের ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো ভূমিকম্প আঘাত হানল দেশটিতে। নেপালে স্থানীয় সময় রবিবার সকালে এ ভূমিকম্পটি আঘাত হানে। ন্যাশনাল ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র জানায়, রাজধানী কাঠমাণ্ডু থেকে ১৪৭ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে স্থানীয় সময় সকাল ৮টা ১৩ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। তবে তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি। এর আগে গত সোমবার নেপালে ৪ দশমিক ৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এএনআই।


প্রয়োজন নেই
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের ন্যাশনাল সালভেশন সরকারের প্রধানমন্ত্রী আবদুল আজিজ বিন হাবতুর বলেছেন, জাতিসংঘের মধ্যস্থতায় সই হওয়ার যুদ্ধবিরতি চুক্তি দেশের সাধারণ মানুষের জীবনে কোনো ধরনের স্বস্তি আনতে ব্যর্থ হওয়ায় সানা এই চুক্তির মেয়াদ আর বাড়ানোর প্রয়োজন নেই। তিনি বলেন, যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর আগে ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদ এবং সানাভিত্তিক সালভেশন সরকারের উচিত- গত কয়েক মাসে যুদ্ধবিরতি পালনের কারণে ইয়েমেন বাস্তবে কী অর্জন করেছে তা খতিয়ে দেখা। তিনি বলেন, ইয়েমেনের বারো লাখ সরকারি কর্মকর্তা কর্মচারী এ পর্যন্ত সামান্যই বেতন পেয়েছে এবং সানা আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ রয়েছে। ইরনা।


১০০ নম্বরে ১৫১
ইনকিলাব ডেস্ক : একশ নম্বরের পরীক্ষায় ১৫১ নম্বর পেয়েছেন স্নাতকের এক শিক্ষার্থী। এমন ফলাফলে অবাক শিক্ষার্থী নিজেও। ঘটনাটি ঘটেছে ভারতের বিহার রাজ্যের দারভাঙ্গা জেলার ললিত নারায়ণ মিথিলা বিশ্ববিদ্যালয়ে (এলএনএমইউ)। এনডিটিভি জানায়, এলএনএমইউ বিশ্ববিদ্যালয়ের স্নাতকের এক শিক্ষার্থী রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষায় ১৫১ পেয়েছেন। ওই শিক্ষার্থী বলেন, আমি ফলাফল দেখে সত্যিই অবাক হয়েছিলাম। যদিও এটি একটি অস্থায়ী মার্কশিট ছিল, কর্তৃপক্ষের উচিত ছিল ফলাফল প্রকাশের আগে এটি পরীক্ষা করা। ওই বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্স পরীক্ষায় শূন্য পেয়েছেন। কিন্তু এরপরও তিনি পরের সেমিস্টারে উন্নীত হয়েছে। এনডিটিভি।


রামোসের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট ফিদেল ভালদেজ রামোস, যিনি যুক্ত্ররাষ্ট্রে প্রশিক্ষিত একজন সাবেক জেনারেল মারা গেছেন। কোরিয়ান ও ভিয়েতনাম যুদ্ধে তিনি যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছিলেন। ১৯৮৬ সালে গণতন্ত্রপন্থী অভ্যুত্থানেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যা একজন স্বৈরশাসককে ক্ষমতাচ্যুত করে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। কী কারণে তার মৃত্যু হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে তার দীর্ঘ দিনের একজন সহযোগী নরম্যান লেগাস্পি দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, রামোস সাম্প্রতিক বছরগুলোতে হৃদরোগে ভুগে হাসপাতালে বেশ কয়েকদফা চিকিৎসা নিয়েছেন এবং ডিমেনশিয়াতেও ভুগছিলেন। রয়টার্স।


সর্বোচ্চ প্রবৃদ্ধি
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের প্রকৃত মোট দেশজ উৎপাদন বা জিডিপি ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে আগের বছরের তুলনায় ১১ দশমিক ৮ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি অর্জন করেছে। দেশটির জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিকস রোববার এ তথ্য প্রকাশ করেছে বলে সউদী গেজেট জানিয়েছে। এটি সউদী আরবের অর্থনীতিতে গত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ প্রবৃদ্ধি। এর আগে ২০১১ সালের তৃতীয় প্রান্তিকে সউদী আরবের জিডিপি ১৩ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছিল। প্রতিবেদনে বলা হয়, জ্বালানি তেলের বাণিজ্য এক বছরে ২৩ দশমিক ১ শতাংশ ও অন্যান্য বাণিজ্য ৫ দশমিক ৪ শতাংশ বেড়ে যাওয়ায় এ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে। জিডিপি ২০২২ সালের প্রথম প্রান্তিকে জিডিপিতে ৯ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল। সউদী গেজেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন