বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:১১ এএম

 

যুদ্ধবিরতির প্রস্তাব
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর আগামী পাঁচ বছরের জন্য বৈশ্বিক যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন। ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধ এবং তাইওয়ান নিয়ে যখন মারাত্মক রকমের অচল অবস্থা সৃষ্টি হয়েছে তখন তিনি এই প্রস্তাব দিলেন। রাজধানী মেক্সিকো সিটির ন্যাশনাল প্যালেসে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল বলেন- চীন, তাইওয়ান এবং আমেরিকার মধ্যকার চলমান উত্তেজনা আন্তর্জাতিক মূল্যস্ফীতি এবং সাপ্লাই চেইনকে বাধাগ্রস্ত করছে। এ প্রেক্ষাপটে আন্তর্জাতিক সম্প্রদায় অন্তত পাঁচ বছরের জন্য যুদ্ধবিরতির বিষয়ে একমত হতে পারে। রয়টার্স।


৫৫০ মৃত্যু পাকিস্তানে
ইনকিলাব ডেস্ক : অস্বাভাবিক বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় গত এক মাসে পাকিস্তানে অন্তত ৫৫০ জনের মৃত্যু হয়েছে। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাতে শনিবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানে বন্যায় ৪৬ হাজারেরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি বেলুচিস্তান প্রদেশের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতি মোকাবিলায় আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছেও আবেদন জানিয়েছে প্রাদেশিক সরকার। উল্লেখ্য, দেশটিতে তিন দশকের মধ্যে গত মাসে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। এ সময় গত ৩০ বছরের গড় থেকে ১৩৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। রয়টার্স।


ইসলামিক জিহাদের
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের পশ্চিম তীরে শনিবার ইসলামিক জিহাদ গ্রুপের বিরুদ্ধে ইসরাইলি বাহিনী ব্যাপক অভিযান চালিয়ে এ গ্রুপের ১৯ সদস্যকে গ্রেফতার করেছে। এ সময় গাজায় ইসলামিক জিহাদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে ফের হামলা চালানো হয়। ইসরাইলের সেনাবাহিনীর দেওয়া এক বিবৃতিতে বলা হয়, অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেতের সৈন্য ও এজেন্টরা অধিকৃত পশ্চিম তীরে ভোরে অভিযান চালিয়ে ২০ জনকে গ্রেফতার করেছে। এদের মধ্যে ১৯ জন ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন ইসলামি জিহাদের সাথে সম্পৃক্ত। এএফপি।


উপায় দেখছেন না
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস মনে করেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সহযোগিতা ছাড়া বিশ্বের বিভিন্ন বড় চ্যালেঞ্জ মোকাবিলা করা অসম্ভব। তাইওয়ান প্রশ্নে এ দুই পরাশক্তির সম্পর্ক একেবারে বিপরীতমুখী হওয়ায় তিনি এমন মন্তব্য করেন। শুক্রবার তার মুখপাত্র এ কথা বলেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি। গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক সাংবাদিকদের বলেন, ‘জাতিসংঘ মহাসচিব মনে করেন যে এ দুই দেশের মধ্যে কার্যকর সংলাপ ও সহযোগিতা ছাড়া বিশ্বের গুরুত্বপূর্ণ সকল সমস্যা সমাধানের কোন উপায় নেই।’ এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন