বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

যৌন নিপীড়ন
ইনকিলাব ডেস্ক : মার্কিন সামরিক বাহিনীতে যৌন নিপীড়নের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে। ২০২১ অর্থবছরে দেশটির এই বিভাগে যৌন নিপীড়নের সংখ্যা বেড়েছে ১৩ শতাংশ। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রকাশিত এক বার্ষিক প্রতিবেদনে এই তথ্য সামনে আনা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের সেক্সুয়াল অ্যাসাল্ট প্রিভেনশন অ্যান্ড রেসপন্স অফিস (এসএপিআর) জানিয়েছে, ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৮ হাজার ৮৬৬টি যৌন নিপীড়নের ঘটনা রিপোর্ট করা হয়েছে। ২০২০ সালের একই সময় পর্যন্ত এই সংখ্যা ছিল ৭ হাজার ৮১৩টি। অর্থাৎ ২০২১ সালে যৌন নিপীড়নের ঘটনা বেড়েছে ১৩ শতাংশ। এএফপি।


নারীর প্রতি সহিংসতা
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোয় গত পাঁচ বছরে নারীর বিরুদ্ধে সহিংসতা অনেক বেড়েছে। মেক্সিকোর পরিসংখ্যান কার্যালয়ের এক গবেষণায় বেরিয়ে এসেছে এ তথ্য। জাতীয় পরিসংখ্যান সংস্থা ‘আইএনইজিআই’ এর প্রেসিডেন্ট গ্রাসিয়েলা মার্কোজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, দেশটিতে নারীর বিরুদ্ধে সহিংসতা একটি চ্যালেঞ্জ হয়ে আছে এবং জনস্বাস্থ্য সমস্যা তৈরি করছে। মেক্সিকোয় নারী ও মেয়ে হত্যার হার বাড়তে থাকায় বিক্ষোভের ঢেউ ছড়িয়ে পড়েছে। গড়ে দেশটিতে প্রতিদিন প্রায় ১০ জন নারী নিহত হচ্ছে এবং লাখো নারী নিখোঁজ হচ্ছে। সংস্থার হিসাবমতে, ১৫ বছরের ঊর্ধ্বে ৫ কোটি ৫০ লাখ নারীর ৭০ শতাংশেরও বেশি কোনও না কোনও ধরনের সহিংসতার শিকার হচ্ছে। এ পরিসংখ্যান ২০১৬ সালে সর্বশেষ পরিচালিত জরিপের তুলনায় ৪ শতাংশ পয়েন্ট বেশি। রয়টার্স।

৩০ লক্ষাধিক শিশু
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে ভয়াবহ বন্যায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা (ইউনিসেফ) এক বিবৃতিতে জানিয়েছে, দেশটিতে ভয়াবহ বন্যার কারণে ৩০ লাখের বেশি শিশু ঝুঁকিতে রয়েছে। সংস্থাটি বলছে, পাকিস্তানের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যায় ৩০ লাখেরও বেশি শিশুর মানবিক সহায়তার প্রয়োজন। পানিবাহিত রোগ, পানিতে ডুবে মৃত্যু এবং অপুষ্টির ঝুঁকিতে রয়েছে এসব শিশু। চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝি সময় থেকেই ভারি বৃষ্টি এবং বন্যা পরিস্থিতি দেখা দেয়। দেশটির ১১৬ জেলার প্রায় ৩ কোটি ৩০ লাখ মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে দেশের ৬৬ জেলার অবস্থা সবচেয়ে ভয়াবহ। রয়টার্স।


আগুন নিয়ে খেলছে
ইনকিলাব ডেস্ক : ইসরাইল আগুন নিয়ে খেলছে বলে বৃহস্পতিবার অভিযোগ করেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার বলেন, আগের দিন স্থানীয় সময় সন্ধ্যায় দামেস্কের কাছে এবং আলেপ্পোর আন্তর্জাতিক বিমানবন্দরে ইসরাইলি হামলার পর তেল আবিবকে নিয়ে এই অভিযোগ করেন তিনি। হামলার ফলে শুধুমাত্র বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে। কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে। এছাড়া সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাজধানীর চারপাশে বেশ কয়েকটি ইসরাইলি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে বলেও সানার প্রতিবেদনে দাবি করা হয়ে। অবশ্য ওই দাবির ব্যাপারে ইসরাইলের তরফ থেকে তাৎক্ষণিকভাবে কিছু বলা হয়নি। রয়টার্স।


চিতা ধরতে ৩শ’
ইনকিলাব ডেস্ক : ভারতের কর্ণাটক রাজ্যে অধরা এক চিতাবাঘকে ধরতে ২৭ দিনের বেশি সময় ধরে অভিযান চলছে। উত্তর কর্ণাটকের ঘনবসতিপূর্ণ বেলগাঁও শহরের শ্রমিককে আক্রমণ করার পরেই গত ৫ আগস্ট খবরের শিরোনামে উঠে ওই চিতাবাঘ। এতে বাসিন্দাদের মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে। এরপর রাজ্যের বন বিভাগ চিতাবাঘটিকে ধরার জন্য প্রায় ৩০০ জন কর্মীকে তালিকাভুক্ত করেছে। কিন্তু এখন পর্যন্ত এই অভিযান সফল হয়নি। এবিপি।

জানতে চাইতেন ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিদেশি নেতাদের ব্যাপারে গোয়েন্দা প্রতিবেদন শুনতে খুবই আগ্রহী ছিলেন, বিশেষ করে ওই নেতাদের বিবাহবহির্ভূত সম্পর্কের ব্যাপারে জানতে। বৃহস্পতিবার প্রকাশিত আর্টিকলে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ট্রাম্প আমলের সাবেক কর্মকর্তাদের এবং তাকে বুদ্ধি দেওয়ার কাজে যুক্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলা হয়েছে। ওই কর্মকর্তারা বলেছেন, বিদেশি নেতাদের এ ধরনের সম্পর্কের ব্যাপারে বিশদাকারে জানতে ভীষণ আগ্রহী ছিলেন ট্রাম্প। নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন