রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে দশ কার্যদিবস পর সূচকে পতন

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা ১০ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। সূচকের সঙ্গে লেনদেনও কিছুটা কমেছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে ৫ হাজার ১৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর লেনদেন ১৭০ কোটি ৩৭ লাখ টাকা কমে হয়েছে ১ হাজার ৭৫ কোটি ১২ লাখ টাকা।
বাজার বিশ্লেষকরা বলছেন, টানা ১০ কার্যদিবস বাজার ঊর্ধ্বমুখী থাকার পর কিছুটা দরপতন হওয়া স্বাভাবিক। মূলত বিনিয়োগকারীদের কিছুটা মুনাফা তুলে নেয়ার প্রবণতার কারণে এ দরপতন হয়েছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ৮৯টির দাম বেড়েছে। অপরদিকে ২১১টির দাম কমেছে এবং ২৬টি কোম্পানির দাম অপরিবর্তিত রয়েছে।
টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এদিন কোম্পানির ৫২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা পেনিনসুলা চিটাগাংয়ের ৩৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএসআরএম স্টিল। লেনদেনে এরপর রয়েছে ইফাদ অটোস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, সাইফ পাওয়ার, আর্গন ডেনিম, শাশা ডেনিম, বিডি থাই এবং অ্যাপোল ইস্পাত।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি : আইসিবি, রংপুর ফাউন্ড্রি, নদার্ন ইন্সুরেন্স, হাক্কানী ফাল্প, ফার ইস্ট নিটিং, সিঙ্গার বিডি, অ্যাম্বী ফার্মা, সোনালী আঁশ, অগ্নি সিস্টেম ও ন্যাশনাল টি কোং। অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি : সমতা লেদার, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, সুহৃদ ইন্ডা:, ফার্স্ট ফাইন্যান্স, ইয়াকিন পলিমার, এমারেল্ড অয়েল, রিপাবলিক ইন্সুরেন্স, ইউনিয়ন ক্যাপিটাল, আরএন স্পিনিং ও মাইডাস ফাইন্যান্স।
সব থেকে বেশি লেনদেন হয়েছে প্রকৌশল খাতের শেয়ার। মোট লেনদেনের ২২ দশমিক শূন্য ৬ শতাংশই এ খাতের অবদান। দ্বিতীয় স্থানে থাকা বস্ত্র খাতের অবদান ১৩ দশমিক ৪৯ শতাংশ। মোট লেনদেনে ১১ দশমিক ৯৮ শতাংশ অবদান রেখে তৃতীয় স্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত। এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি খাতের ৯ দশমিক ২২ শতাংশ, ব্যাংক খাতের ৮ দশমিক শূন্য ১ শতাংশ, বিবিধ খাতের ৭ দশমিক শূন্য ৫ শতাংশ এবং আর্থিক খাতের ৬ দশমিক ৬৪ শতাংশ অবদান রয়েছে। বাকি সবকটি খাতের অবদান ৫ শতাংশের নিচে।
ডিএসইতে এ গ্রæপের ২৬০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি। আর জেড গ্রæপের লেনদেন হওয়া ৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১১টিরই দাম আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ৩৩টি এবং অপরিবর্তিত আছে ২টির দাম। এছাড়া বি গ্রæপের লেনদেন হওয়া ১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৫টির দাম বেড়েছে, ১০টির দাম কমেছে এবং ১টির দাম অপরিবর্তিত রয়েছে। এন গ্রæপের লেনদেন হওয়া ৪টির দামই কমেছে।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৫৮ কোটি ৯৬ লাখ টাকা।
গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৭৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১৪ কোটি ৪৫ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৬০ দশমিক ৬৬ পয়েন্ট কমে ৯ হাজার ৫৮০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১০৯ দশমিক ৮৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৮২৯ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৬ দশমিক ৯৫ পয়েন্ট কমে ১ হাজার ১৪৭ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৭০ দশমিক ২৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৮২৯ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৬৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ১৮৭টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ বেক্সিমকো লিমিটেড, আরএসআরএম স্টিল, আরগন ডেনিমস, সাইফ পাওয়ার, পেনিনসুলা হোটেল, জিপিএইচ ইস্পাত, ন্যাশনাল ব্যাংক, বিডি থাই, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং অ্যাপোলো ইস্পাত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন