শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

এমপির নির্দেশে সন্ধ্যা নদীর বালু উত্তোলন বন্ধ

বানারীপাড়া (বরিশাল) থেকে এস মিজানুল ইসলাম | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বানারীপাড়ায় সন্ধ্যা নদীর ভাঙন রোধে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলণ বন্ধ ও বন্দর বাজার সংলগ্ন সন্ধ্যা নদীর তীরে জেগে ওঠা চরে অবৈধ দখলদারদের উচ্ছেদের উদ্যোগ নেওয়ায় বরিশাল-২ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য মো. শাহে আলমকে এলাকাবাসী সাধুবাদ জানিয়েছেন।
তিনি নির্বাচিত হওয়ার পরের দিনই ভাঙন রোধে সন্ধ্যা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলণ বন্ধের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ ও ওসি খলিলুর রহমানকে নির্দেশ দেন।

এ নির্দেশের পর তারা নদী থেকে বেশ কয়েকটি বলগেট ও ড্রেজার আটক করে বালু উত্তোলণ বন্ধ করে দেন। এদিকে গত সোমবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ পৌর শহরের বন্দর বাজার সংলগ্ন সন্ধ্যা নদীর তীরে জেগে ওঠা চরে অবৈধভাবে গড়ে ওঠা বেশ কিছু স্থাপনা ভেঙে ফেলেন। তিনি এসময় অবৈধ দখলদারদের নিজ উদ্যোগে স্থাপনা সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি অন্যথায় তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন বলে হুশিয়ারী দেন।

প্রসঙ্গত নদীর ভাঙন রোধে বালু মহাল ইজারা না দেওয়ার দাবিতে ইলুহার ইউনিয়নের এক সাবেক ইউপি সদস্যের হাইকোর্টে করা রিটের প্রেক্ষিতে গত দুই বছর ধরে বানারীপাড়ার সন্ধ্যা নদীতে বালু মহাল ইজারা দিতে পারেনি জেলা প্রশাসন। বালু মহাল ইজারা দেওয়া না হলেও বালু উত্তোলণ বন্ধ হয়নি। অনিয়মান্ত্রিক ভাবে বালু উত্তোলণের ফলে নদীর ভাঙন তীব্ররূপ ধারণ করে ভিটেমাটি, ফসলী জমি, রাস্তা-ঘাট, বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান নদী গর্ভে বিলীন হয়ে অসংখ্য পরিবার নিঃস্ব হয়ে পড়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন