ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নয়, জনমত গঠন হয় মসজিদ থেকে- এ এম এম বাহাউদ্দীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ৪:১৬ পিএম

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নয়, বাংলাদেশের প্রকৃত জনমত মসজিদ থেকে আলেমদের মাধ্যমে গঠন হয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীন। তিনি বলেন, বাংলাদেশের পত্র পত্রিকা, টেলিভিশন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশের জনমত তৈরি হয় না। প্রকৃত জনমত হয় মসজিদে। আলেম সমাজ এই জনমত গঠনের বিরাট কারিগর। বাংলাদেশের ৮ কোটি লোক সপ্তাহে একদিন অন্তত একঘণ্টা মসজিদে থাকেন। ৮ কোটি লোক ৫ মিনিটের জন্য একবার সিজদাহরত হয়। বছরে দুই লাখের উর্ধ্বে বড় বড় মাহফিল হয়। এসব একেকটি মাহফিলে হাজার থেকে লাখ লাখ লোক হয়। সেখানেই তারা জনমত তৈরি করেন।

শনিবার (২৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর মহাখালিস্থ গাউসুল আজম কমপ্লেক্সে সংবর্ধনা ও বিশেষ দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন। মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধানমন্ত্রী যে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন সেটি তৈরিতে আলেম সমাজ সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে মন্তব্য করে সংগঠনটির সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন বলেন, জাতীয় ঐক্য করার জন্য রেডিমেট ফোর্স দরকার। জমিয়াতের নেতৃত্বে রেডিমেট ফোর্স অর্থমন্ত্রী, ধর্ম প্রতিমন্ত্রীর পেছনে থাকবে। প্রধানমন্ত্রী যেটা চাচ্ছেন- মাদকমুক্ত, অপরাধমুক্ত, দুর্নীতিমুক্ত সমাজ গঠন করতে আপনারা (অর্থমন্ত্রী-ধর্ম প্রতিমন্ত্রী) এই ফোর্সকে সেই ক্ষেত্রে পাশে পাবেন। কারণ সারাদেশের আলেম সমাজ সম্মিলিতভাবে জমিয়াতুল মোদার্রেছীনের সাথে আছে। দরবারের পীর সাহেব, মসজিদের ইমাম, খতিব, শিক্ষক, কর্মচারী নানাবিধভাবে জমিয়াতের সাথে আছেন। আর জমিয়াতুল মোদার্রেছীন প্রধানমন্ত্রীর সাথে আছে। প্রধানমন্ত্রী যে সমাজ দেখতে চান আমরা সকলে মিলে তাকে সহযোগিতা করবো।

দুদক, পুলিশ-র‌্যাব দিয়ে দুর্নীতি দূর করা সম্ভব হবে না জানিয়ে জমিয়াত সভাপতি বলেন, যত উন্নয়ন করেন দুর্নীতি দূর করতে না পারলে কোন কাজে আসবে না। দুর্নীতি দমন কমিশন (দুদক) দিয়ে দুর্নীতি দূর হবে না। দুদক দুর্নীতি বাড়াচ্ছে, আরও বাড়াবে। পুলিশ-র‌্যাব দিয়ে গ্রেফতার করেও দুর্নীতি দূর করতে পারবেন না। এটা করতে পারে দেশের আলেম সমাজ।

তিনি বলেন, বাংলাদেশের গ্রামে-গঞ্জে মানুষের গরু-ছাগল, শস্য ক্ষেতসহ অন্যান্য সম্পদ এমনি খোলামেলা পরে থাকে। সারাদেশের মাহফিলগুলোতে যে বয়ান হয়, সেখানে বলা হয় চুরি করা মহাপাপ, এই ছোট্ট কথাতেই মানুষ খারাপ কাজ থেকে বিরত থাকে। আর শহরে অনেক নিরাপত্তা প্রহরী, ক্যামেরা লাগিয়েও চুরি-ডাকাতি ঠেকানো যায় না। কারণ আমাদের (শহরে) আশেপাশে বার-ক্লাব ভর্তি। এগুলোতে নীতি, নৈতিকতা, ধর্মীয় শিক্ষা, ইসলামী মূল্যবোধের প্রভাব কম। তাই ইসলামী মূল্যবোধ, ইসলামী আদর্শের প্রভাব সমাজের সর্বস্তরে কাজে লাগাতে হবে।

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরে মাদরাসা শিক্ষকদের এই নেতা এবং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আন্দোলনের অন্যতম অগ্রদূত বলেন, আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের ভূমিকা অনস্বীকার্য। কারণ আমরা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানিয়ে তার হাতে একটি পুস্তিকা তুলে দিয়েছিলাম। তিনি এটা নিয়ে প্রধানমন্ত্রীর সাথে কথা বলেছেন। এটা প্রতিষ্ঠা করার পেছনে প্রধানমন্ত্রীর কাছে তিনি যুক্তিগুলো তুলে ধরেন। কোন কিছু না বুঝে শুধু রাজনৈতিক বিবেচনায় এটা (আরবি বিশ্ববিদ্যালয়) প্রতিষ্ঠা করা হয়নি। ভবিষ্যত সমাজ গঠন করার জন্য, একটা সোসাইটি করার জন্য এটা প্রতিষ্ঠা করা হয়েছে।

অর্থমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে ইনকিলাব সম্পাদক বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবার একজন অর্থমন্ত্রী হলেন, যিনি মনে করেন উন্নয়ন করতে হবে মানুষের জন্য। কারণ স্ট্রাকচার চিরস্থায়ী না। স্ট্রাকচার থাকবে না। স্ট্রাকচার আজকে আছে কালকে থাকবে না। কিন্তু স্ট্রাকচারের পেছনে মানুষগুলো (আদর্শিকভাবে, নীতিবান) যদি তৈরি করে দেয়া যায়। তাহলে দেশ ও জাতি দীর্ঘদিন উপকৃত হবে। আর সেই চিন্তাই সার্বক্ষণিক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহ, ধর্ম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সাবেক সভাপতি বজলুল হক হারুন এমপি। অনুষ্ঠান পরিচালনা করেন জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (30)
রাসেল ২৬ জানুয়ারি, ২০১৯, ৪:২২ পিএম says : 0
onek sundhor akti kotha bolesen
Total Reply(1)
Anwarul Hpque Anwar ২৬ জানুয়ারি, ২০১৯, ৫:৫৫ পিএম says : 0
সময়োপযোগী বক্তব্য। মাননীয় সম্পাদক সাহেবকে অসংখ্য ধন্যবাদ আজাকের অনুষ্ঠানে তাঁর সূ-চিন্তিত ও বাস্তবমুখী বক্তব্য রাখার জন্য।
নুরুল আবছার ২৬ জানুয়ারি, ২০১৯, ৬:২০ পিএম says : 0
১০০% সঠিক। আজও এদেশের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসা মসজিদের সাথে জড়িয়ে রয়েছে। চারদিকে যখন মিথ্যা আর অসত্যের ডামাডল বাজছে তখন মানুষ মসজিদের খুতবাতেই কেবল আশা-ভরসার জায়গা খুঁজে পায়। মুসলমানদের একমাত্র আশা-ভরসার জায়গায়তো আল্লাহর ঘর মসজিদ।
Total Reply(0)
মেহেদী হাসান ২৬ জানুয়ারি, ২০১৯, ৬:২২ পিএম says : 0
শ্রদ্ধেয় সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীন অত্যন্ত মূল্যবান ও বাস্তবসম্মত কথা বলেছেন। আসলে মসজিদ থেকেই মুসলিম সমাজের জনমত গঠিত হয়। তাই রাষ্ট্র ব্যবস্থায় মসজিদের গুরুত্ব অপরিসীম।
Total Reply(0)
এস আলম সৌরভ ২৬ জানুয়ারি, ২০১৯, ৬:২৫ পিএম says : 0
ইসলামের প্রাথমিক যুগে মসজিদ থেকেই ইসলামি রাষ্ট্র পরিচালিত হতো। কিন্তু আজ সেখান থেকে রাষ্ট্র পরিচালনা না হলেও রাষ্ট্র পরিচালনায় জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই মনে করি আপনার কথার যথার্থতা রয়েছে। সরকারকে মসজিদের উন্নয়নে কাজ করা জরুরি।
Total Reply(0)
সাদ বিন জাফর ২৬ জানুয়ারি, ২০১৯, ৬:৩০ পিএম says : 0
স্যার আপনার মতের পক্ষে যৌক্তিক ব্যাখ্যাটা অনেট বাস্তবিক। আলেমরাই জনমত গঠনের কারিগর। কিন্তু সমস্যা হচ্ছে আজ দেশের আলেম সমাজ ঐক্যবদ্ধ না হওয়ায় ইসলামের পক্ষে মৌলিক কোনো বিষয়েও জনমত গঠন করা সম্ভব হচ্ছে না। ফলে সমাজ ও রাষ্ট্র সংস্কারে মসজিদ যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে সেই সুফল আমরা পাচ্ছি না।
Total Reply(0)
সাদ বিন জাফর ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:২২ এএম says : 0
স্যার আমি আপনার সাথে একমত। বাংলাদেশের পত্র পত্রিকা, টেলিভিশন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশের জনমত তৈরি হয় না। প্রকৃত জনমত হয় মসজিদে। আলেম সমাজ এই জনমত গঠনের বিরাট কারিগর।
Total Reply(0)
মনির মোল্লাহ ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:২৩ এএম says : 0
সঠিক কথা। মসজিদ থেকেই ইসলামি রাষ্ট্রের জনমত গঠন হয়।
Total Reply(0)
তাসলিমা বেগম ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:২৪ এএম says : 0
অত্যন্ত বাস্তবসম্মত কথা। আলেম সমাজই মূলত জনমত গঠন করতে পারেন। তাদেরকে রাষ্ট্রের মূল্যায়ন করা উচিত।
Total Reply(0)
তানভীর আহমেদ ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:২৫ এএম says : 0
কি অসাধারণ ব্যাখা- ‘‘বাংলাদেশের ৮ কোটি লোক সপ্তাহে একদিন অন্তত একঘণ্টা মসজিদে থাকেন। ৮ কোটি লোক ৫ মিনিটের জন্য একবার সিজদাহরত হয়। বছরে দুই লাখের উর্ধ্বে বড় বড় মাহফিল হয়। এসব একেকটি মাহফিলে হাজার থেকে লাখ লাখ লোক হয়। সেখানেই তারা জনমত তৈরি করেন।’’
Total Reply(0)
মিরাজ ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:২৬ এএম says : 0
মহান আল্লাহ আপনার নেতৃত্বে মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনকে সফলতার শীর্ষে নিয়ে যাক। আমীন।
Total Reply(0)
তইমুর খন্দকার ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:২৮ এএম says : 0
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আপনার নেতৃত্বে মাদ্রাসা শিক্ষা ও শিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। ভবিষ্যতেও ভূমিকা রাখবে। আপনাদের সফলতা কামনা করছি।
Total Reply(0)
সত্য কথা ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:২৯ এএম says : 0
যে আলেমদের মাধ্যমে জনমত গঠন হয় আজ সেই আলেম সমাজের অনৈক্যের কারণে শান্তি আসছে না। আপনাদের মতো ব্যক্তিরা ঐক্যের প্রচেষ্টা চালালে দেশের মুসলমানরা সেই সুফল পাবে বলে আশা করি।
Total Reply(0)
বছির আহমেদ ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৩১ এএম says : 0
শ্রদ্ধেয় সম্পাদক, প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার পত্রিকা প্রতিকূল অবস্থায়ও সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করে যাচ্ছে। আমরা এতে উপকৃত হচ্ছি। এছাড়া ইসলাম ও মুসলিমদের প্রতিনিধিত্ব করায় আপনার প্রতিষ্ঠানের প্রতি আমাদের ইমানি ভালোবাসা তৈরি হয়েছে। ইনশায়াল্লাহ আপনি সফল হবেন।
Total Reply(0)
নুরুল আবছার ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৩২ এএম says : 0
Absolutely right
Total Reply(0)
Jakir Hossen ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৩৪ এএম says : 0
আশা রাখি আপনার নেতৃত্বে জমিয়াত সরকারের সাথে সুসম্পর্ক বজায় রেখে মাদ্রাসা শিক্ষার জন্য অনেক কাজ করবে। আজকের েএই অনুষ্ঠান থেকে আমরা আশাবাদি।
Total Reply(0)
পলাশ ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৩৫ এএম says : 0
স্যার আমি আপনার সাথে একমত যে, প্রধানমন্ত্রী যে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন সেটি তৈরিতে আলেম সমাজ সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এজন্য আপনার ভূমিকা অনেক কাজে দেবে।
Total Reply(0)
নাইম ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৩৭ এএম says : 0
মাদকমুক্ত, অপরাধমুক্ত, দুর্নীতিমুক্ত সমাজ গঠন করতে আপনারা সরকারকে সহায়তা দেওয়ার যোষণা দিয়েছেন সত্যি তা প্রশংসার দাবি রাখে।
Total Reply(0)
রাজনীতি নয় সত্যনীতি ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৩৮ এএম says : 0
হ্যা ঠিকই বলেছেন স্যার, দরবারের পীর সাহেব, মসজিদের ইমাম, খতিব, শিক্ষক, কর্মচারী নানাবিধভাবে জমিয়াতের সাথে আছেন। আর জমিয়াতুল মোদার্রেছীন প্রধানমন্ত্রীর সাথে আছে।
Total Reply(0)
নামহীন ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৩৯ এএম says : 0
আমি আপনার বক্তব্যকে কোড না করে পারলাম না, ‘‘‘দুদক, পুলিশ-র‌্যাব দিয়ে দুর্নীতি দূর করা সম্ভব হবে না জানিয়ে জমিয়াত সভাপতি বলেন, যত উন্নয়ন করেন দুর্নীতি দূর করতে না পারলে কোন কাজে আসবে না। দুর্নীতি দমন কমিশন (দুদক) দিয়ে দুর্নীতি দূর হবে না। দুদক দুর্নীতি বাড়াচ্ছে, আরও বাড়াবে। পুলিশ-র‌্যাব দিয়ে গ্রেফতার করেও দুর্নীতি দূর করতে পারবেন না। এটা করতে পারে দেশের আলেম সমাজ।’’
Total Reply(0)
00000 ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪১ এএম says : 0
শতভাগ সহমত।
Total Reply(0)
শিমুল খান ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪১ এএম says : 0
নীতি, নৈতিকতা, ধর্মীয় শিক্ষা, ইসলামী মূল্যবোধের অভাবেই দেশে অপরাধ হচ্ছে। তাই ইসলামী মূল্যবোধ, ইসলামী আদর্শের প্রভাব সমাজের সর্বস্তরে কাজে লাগাতে হবে। এ বিষয়ে আপনার সাথে একমত।
Total Reply(0)
তমিজ উদ্দিন ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪৩ এএম says : 0
মসজিদ থেকেই এদেশের আমূল পরিবর্তনের ডাক দিতে হবে। প্রতিটি সমাজ সংস্কার হলে দেশ এমনিই বদলে যাবে। এ্ক্ষেত্রে আলেম সমাজ ভূমিকা রাখবে।
Total Reply(0)
Ashik ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪৩ এএম says : 0
Salute sir. Your comment 100% right.
Total Reply(0)
Nur Islam ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪৪ এএম says : 0
Great Statement!!!
Total Reply(0)
Baharul Islam ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪৫ এএম says : 0
দেশের েএই ক্রান্তিলগ্নে আলেম সমাজই পারে সমাজে শঅন্তি ফিরিয়ে আনতে।
Total Reply(0)
দানেয়েল নোভা ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪৬ এএম says : 0
সরকারের সাথে সুসম্পর্ক বজায় রেখে মাদ্রাসা শিক্ষার জন্য কাজ করে যান। আল্লাহ আপনাকে সহায়তা করবেন।
Total Reply(0)
কাজী রফিকুল ইসলাম ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪৮ এএম says : 0
স্যার, এত সুন্দর অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন করার জন্য ভোলা জেলা জমিয়াতের পক্ষ থেকে অভিনন্দন। আশা করি আপনারনেতৃত্বে সংগঠন অনেক দূরে েএগিয়ে যাবে।
Total Reply(0)
Murad ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৪৮ এএম says : 0
Yes.....
Total Reply(0)
Mir Mohsin ২৭ জানুয়ারি, ২০১৯, ১১:৫৮ পিএম says : 0
100 % comment
Total Reply(0)
Nur Islam ২৭ জানুয়ারি, ২০১৯, ১১:৫৯ পিএম says : 0
Right Sir
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন