শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধে পরিপত্র দাবি

সিইসিকে নোট ইসি মাহবুবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে মন্ত্রী ও সংসদ সদস্যদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার।

গতকাল সোমবার দুপুরে ঢাকা সিটি নির্বাচনে মন্ত্রী ও সংসদ সদস্যদের নির্বাচনী প্রচার বা কার্যক্রমে অংশগ্রহণ সম্পর্কে বিভ্রান্তি প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও উত্তর-দক্ষিণ সিটির রিটার্নিং অফিসারকে আনঅফিসিয়াল (ইউও) নোটে এ দাবি করেন তিনি। ইউও নোটে মাহবুব তালুকদার বলেন, আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে নির্বাচনী প্রচার ও কার্যক্রমে সংসদ সদস্যরা অংশ নিচ্ছেন। গত ৯ জানুয়ারি ইউও নোটের মাধ্যমে আমি উদ্বেগ প্রকাশ করেছিলাম। মন্ত্রী ও সংসদ সদস্যদের নির্বাচনী প্রচার ও কার্যক্রমে অংশ নেয়া নিয়ে আমার সেই উদ্বেগ বর্তমানে আরও ঘনীভ‚ত হয়েছে। কারণ গত কয়েক দিনে বিধিমালা নিয়ে নানা প্রকার বিভ্রান্তি লক্ষ করা যাচ্ছে।

তিনি নোটে আরও লেখেন যে, আমি মনে করি বিদ্যমান আচরণবিধি অনুযায়ী নির্বাচন সম্পর্কিত যেকোনো কমিটিতে মন্ত্রী ও সংসদ সদস্যদের অংশগ্রহণের সুযোগ নেই। এই নির্বাচনী কার্যক্রম ঘরে বা বাইরে যেকোনো স্থানে হতে পারে। এ বিষয়ে আচরণ বিধিমালা, ২০১৬-এর বিধান অত্যন্ত সুস্পষ্ট। সর্বাধিক দুঃখজনক বিষয় হচ্ছে, এই বিধিমালা যারা প্রণয়ন করেছেন, তারাই এখন এর বিরোধিতা করছেন।

মন্ত্রী-এমপিদের নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণের বিধিনিষেধ নিয়ে আওয়ামী লীগের আপত্তির বিষয়ে মাহবুব তালুকদার বলেন, নির্বাচন বিধিমালা যারা প্রণয়ন করেছেন, তারাই এখন এর বিরোধিতা করছেন। আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটে আচরণবিধি কঠোরভাবে প্রতিপালন নিশ্চিত করতে না পারলে নির্বাচন কমিশন আস্থার সঙ্কটে পড়বে, যা কোনোভাবেই কাম্য নয়।

তিনি বলেন, আচরণ বিধিমালা সম্পর্কে যাতে কোনো প্রকার বিভ্রান্তির অবকাশ না থাকে, সে জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সুস্পষ্ট নির্দেশনাসহ একটি পরিপত্র জারি করা অত্যাবশ্যক। নইলে এসব বিভ্রান্তি সিটি কর্পোরেশন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করবে। আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন