শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঘিরনই নদী পারাপারে বাঁশের সাঁকোই একমাত্র অবলম্বন

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

রংপুর থেকে স্টাফ রিপোর্টার : রংপুরের বদরগঞ্জ উপজেলার লোহানীপাড়া ইউনিয়নের ঘিরনই নদীর বাঁশের সাঁকো দিয়ে যুগ যুগ ধরে চলাচল করছে দুই পাড়ের মানুষ। নিজেদের চেষ্টায় তৈরি বাঁশের সাঁকোই নদী পারাপারের একমাত্র অবলম্বন ওই এলাকাবাসীর। ঘিরনই নদীতে সেতু নির্মাণ শুধুই আশায় দূরাশা। সমস্যা সমাধানে স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নানামূখী অজুহাত।
সরেজমিনে জানা যায়, লোহানীপাড়া ইউনিয়নের পানারহাট মালতোলা এলাকার ভেতর দিয়ে বয়ে গেছে ঘিরনই নদী। নদীর ওপর দিয়ে যাতায়াত করে ওই এলাকার চার সহস্রাধিক মানুষ। সরকার আসে সরকার যায় কিন্তু ওই এলাকার দশ গ্রামের মানুষের ভাগ্যেরে পরিবর্তন হয় না। ঘিরনই নদী বদরগঞ্জের ভেতর দিয়ে প্রবাহিত হলেও এর অন্যপাড়ে অবস্থান করছে মিঠাপুকুর উপজেলার বড়বালা ইউনিয়ন এবং দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার কুশদহ ইউনিয়ন। এসব এলাকার মানুষ যেমন একে অপরের সাথে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ, তেমনিভাবে এসব এলাকার মানুষের জমি-জমা বিভিন্ন এলাকায়ও বিস্তৃত। এছাড়াও ওই এলাকার অধিকাংশ শিক্ষার্থী বদরগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। অথচ তাদের যোগাযোগের একমাত্র অবলম্বন ঘিরনই নদীর ওই বাঁশের সাঁকোটি। ওই সাঁকো দিয়েই শিক্ষার্থী ও সাধারণ মানুষ চলাচল করার পাশাপাশি এলাকার চাষিরাও জীবনের ঝুঁকি নিয়ে তাদের উৎপাদিত ফসল বিভিন্ন বাজারে নিয়ে যান। আর এতে করে প্রতিনিয়ত ঘটছে প্রাণহানিরমত মর্মান্তিক দুর্ঘটনা।
জানা যায়, গত বছরই চারটি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নাবিউল নামে তৃতীয় শ্রেণির এক শিক্ষার্থী ও অফেজ উদ্দিন নামে এক বৃদ্ধ মারা গেছেন। এছাড়া আহত হয়েছেন ওই এলাকার দয়ামাঈ ও আউয়াল এবং পঙ্গুত্ববরণ করেছেন শাহানারা বেগম।
ঘিরনই এলাকার কলিম উদ্দিন বলেন, ঘিরনই নদীতে সেতু নির্মাণের জন্য সব সময়ই দাবি করে এসেছি। কিন্তু তাতে কেউ কর্ণপাত করেনি। সবাই বলেছে, ‘দিচ্ছি, দেবো এবং হচ্ছে, হবে’। কিন্তু তারা কবে দেবেন আর কবে হবে তা’ তারাই ভালো জানেন।
বৃদ্ধ তজবুল বলেন, বাবা! সেতু দেখে মরতে পারলে পরপারেও শান্তি পেতাম। ইউপি মেম্বার জয়নাল আবেদিন বলেন, ওই নদীতে সেতু নির্মাণের জন্য ইউপি চেয়ারম্যানসহ সংসদ সদস্যকেও অনেক অনুরোধ করেছি কিন্তু কোন কাজ হয়নি। লোহানীপাড়া ইউপি চেয়ারম্যান রাকিব হাসান ডলু শাহ প্রশ্ন রেখে বলেন, অর্থ বরাদ্দ না পেলে সেতু নির্মাণ করি কিভাবে?
রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনের সংসদ সদস্য ডিউক চৌধুরী বলেন, ঘিরনই নদীতে সেতু নির্মাণের জন্য ত্রাণ মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দ হয়েছে, কাজ শীঘ্রই শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন