শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

স্মরণের খেয়াপাড়ে সুমহান আল্লাহ

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ১২:২৬ এএম

যে বা যারা সর্বশক্তিমান আল্লাহতায়ালার অস্তিত্বকে অস্বীকার করে তারা বেদ্বীন ও কাফির। এ অপরাধের প্রায়শ্চিত্ত হিসেবে অনন্তকাল তারা জাহান্নামে শাস্তি ভোগ করবে। কাজী আবু বকর বাকিল্লানী রহ. এ প্রসঙ্গে বলেন, কুফর হলো আল্লাহ রাব্বুল ইজ্জতকে অস্বীকার করা। কখনো কখনো অস্বীকৃতি বা জহুদকে অজ্ঞতাও বলা হয়ে থাকে। সুতরাং কুফর এর অর্থ দাঁড়ায় আল্লাহপাক সম্পর্কে অজ্ঞতা, মূর্খতা এবং অজানা থাকা। (শারহুল মাকাসিদ : খ- ৩, পৃ. ৪৫৯)।

মহান আল্লাহপাক সর্ব প্রকার ত্রুটি-বিচ্যুতি, অপূর্ণতা, দুর্বলতা ও মানবীয় বাধ্য-বাধকতা, যেমনÑ জন্মগ্রহণ করা, রোগাক্রান্ত হওয়া, সুস্থতা লাভ করা, শৈশব, যৌবন, নিদ্রা-তন্দ্রা, আটকে যাওয়া, ভুলে যাওয়া ইত্যাদি হতে সম্পূর্ণ মুক্ত ও পবিত্র। আল কোরআনে এ সংক্রান্ত নির্দেশাবলী সুস্পষ্টভাবে বিবৃত হয়েছে।

যথা: (ক) ইরশাদ হয়েছে, আল্লাহপাক ব্যতীত কোনো ইলাহ নেই, তিনি চিরঞ্জীব, সকল বস্তুর ধারক ও নিয়ন্ত্রক, তাকে তন্দ্রা বা নিদ্রা আচ্ছন্ন করতে পারে না। (সূরা বাকারাহ : আয়াত ২৫৫)। (খ) ইরশাদ হয়েছে, তিনি কারও জনক বা সন্তান নন, কেউ তার সমকক্ষ নয়। (সূরা ইখলাস : আয়াত ৩-৪)। (গ) ইরশাদ হয়েছে, (তোমাদের বণ্টন অনুযায়ী) তোমরা কি নিজেদের জন্য নর, আল্লাহর জন্য নারী নির্ধারণ করেছ? এটা সর্বত্র পক্ষপাতমূলক বণ্টন। (সূরা নাজম : আয়াত ২১-২২)। (ঘ) ইরশাদ হয়েছে, তোমার মহাসম্মানীত প্রতিপালক ওই সকল বিষয় হতে পবিত্র যা তারা (কাফিরগণ) বর্ণনা করে। (সূরা সাফফাত : আয়াত ১৮০)। সুতরাং অবিশ্বাসী কাফিরদের অবিমৃষ্যকারিতার শাস্তি অবশ্যই তাদেরকে ভোগ করতে হবে। এতে কোনোই সন্দেহ নেই।

বস্তুত: আল্লাহপাকই সকল বস্তুকে অনস্তিত্ব হতে অস্তিত্ব দান করেছেন। তিনিই সকল বস্তুতে বিশেষ গুণ ও ক্রিয়া ক্ষমতা সৃষ্টি করেছেন। কোনো বস্তুই নিজস্ব গুণ বা শক্তিতে ক্রিয়াশীল, উপকারী বা অপকারী নয়। বরং প্রকৃত ক্রিয়াকারী আল্লাহপাক স্বয়ং। বস্তুর লাভ-ক্ষতি, উপকার-অপকার তারই কুদরতি হাতে নিহিত। এ প্রসঙ্গে আল কোরআনে ইরশাদ হয়েছে, (ক) হে নবী, আপনি বলুন, আল্লাহই সকল বস্তুর স্রষ্টা। তিনি এক, একক, সর্বোচ্চ বিজয়ী। (সূরা রায়াদ : আয়াত ১৬)।

(খ) ইরশাদ হয়েছে, আমি চতুষ্পদ প্রাণীর পেটে গোবর ও রক্তের মাঝ হতে বিশুদ্ধ দুধ সৃষ্টি করে তোমাদের পান করাই। (সূরা নাহল : আয়াত ৬৬)। (গ) ইরশাদ হয়েছে, আল্লাহ যদি তোমার অকল্যাণ সাধন করেন, তবে তিনি ব্যতীতি কেউ তা দূর করতে পারবে না। (সূরা ইউনুস : আয়াত ১০৭)।

মোট কথা, সৃষ্টিকূলের জীবন-মরণ, সুস্থতা-অসুস্থতা, মঙ্গল-অমঙ্গল সবকিছু তারই নিয়ন্ত্রণে। তিনি যতক্ষণ ইচ্ছা সৃষ্টিকে জীবিত রাখেন, যখন ইচ্ছা তাকে মৃত্যু দান করেন। অনুরূপভাবে যতদিন ইচ্ছা সৃষ্টিজগতকে ঠিক রাখবেন। যখন ইচ্ছা সবকিছু ধ্বংস করে কিয়ামত কায়েম করবেন। আল কোরআনে এ সকল বিষয়াবলীর বর্ণনা এভাবে সংস্থাপিত হয়েছে: (ক) ভালো করে জেনে রাখ, অবশ্যই তিনি সকল বস্তুর পরিবেষ্টনকারী। (সূরা ফুলসিরাত : আয়াত ৫৪)।

(খ) ইরশাদ হয়েছে, তিনিই হাসান, তিনিই কাঁদান, তিনিই মৃত্যু দান করেন, তিনিই জীবন দান করেন। (সূরা নাজম : আয়াত ৪৩-৪৪)। (গ) ইরশাদ হয়েছে, অতঃপর তিনি মৃত্যু মুখে ঠেলে দিবেন, তারপর কবর গর্তে স্থান দিবেন। অতঃপর যখন ইচ্ছা পুনরায় জীবিত করে উঠাবেন। (সূরা আবাসা : আয়াত ২১)।

আর যখন আল্লাহপাক পৃথিবীর আকাশে অবতরণ করেন, তখন তার অবতরণ হয় আকার-আকৃতিবিহীন। কিয়ামতের দিন হাশরের ময়দানে তিনি অবতরণ করবেন, তাও হবে রূপ-ধরণ বহির্ভূত। অর্থাৎ তার অবতরণের রূপ-ধরণ মানুষ ব্যাখ্যা করতে পারবে না। আল কোরআনে এই তথ্যটি এভাবে বিশ্লেষিত হয়েছে। (ক) ইরশাদ হয়েছে, তোমার প্রতিপালক আগমন করবেন। (সূরা ফাজর : আয়াত ২২)। (খ) ইরশাদ হয়েছে, তারা কি এ অপেক্ষায় রয়েছে যে, আল্লাহপাক তাদের নিকট আগমন করবেন? (সূরা বাকারাহ : আয়াত ২১০)।

(গ) হযরত আবু হুরায়রা রা. হতে বর্ণিত, রাসূলুল্লাহ সা. বলেছেন, আল্লাহ তাবারাকা ওয়া তায়ালা প্রতি রাত্রের শেষভাগে এক তৃতীয়াংশ অবশিষ্ট থাকতে পৃথিবীর নিকটতম আসমানে অবতরণ করেন। (সহীহ বুখারী : খ- ১, পৃ. ১৫৩)। একদা ইমাম আজম আবু হানীফা রহ. কে আল্লাহপাকের আসমানে অবতরণের বিষয়টি জিজ্ঞেস করা হলে তিনি বললেন, অবশ্যই আল্লাহপাক অবতরণ করেন, কিন্তু তা ‘বেলা কাইফ’ অর্থাৎ অবতরণের অবস্থা কি এবং কেমন তা বলার উপায় নেই। (শরহে ফিরহে আকবার : পৃ. ৩৮)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
তোফাজ্জল হোসেন ৩ জানুয়ারি, ২০২০, ১:২৪ এএম says : 0
আল্লাহ সর্বশক্তিমান। তিনি আসমান-জমিন, গ্রহ-নক্ষত্র—সব কিছু সৃষ্টি করেছেন। তাঁর একেকটি ক্ষুদ্র সৃষ্টিও মানুষকে মনে করিয়ে দেয় তিনি কত বড়, কত মহান ও কতটা ক্ষমতাধর।
Total Reply(0)
কে এম শাকীর ৩ জানুয়ারি, ২০২০, ১:২৪ এএম says : 0
সাধারণত মানুষ পিঁপড়াকে অনেক ছোট প্রাণী হিসেবে জানে। কিন্তু এই ছোট্ট একটি পিঁপড়াতে যে মহান আল্লাহ কী নিপুণ কারিগরি রেখেছেন, তা জানলে যে কেউ হতভম্ব হয়ে পড়বে।
Total Reply(0)
কাজী হাফিজ ৩ জানুয়ারি, ২০২০, ১:২৪ এএম says : 0
একটু চিন্তা করে দেখুন তো, আমরা কোথাও মিষ্টিজাতীয় জিনিস রেখে দিলেই মুহূর্তেই সেখানে শত শত পিঁপড়া জড়ো হয়। এটা কিভাবে সম্ভব? কে তাদের কাছে এই মিষ্টিজাতীয় জিনিসের বার্তা পৌঁছায়? তাদের তো দৃষ্টিশক্তিও অতটা তীক্ষ হওয়ার কথা নয়। মহান আল্লাহ তাদের মধ্যে স্থাপন করে দিয়েছেন একটি বিশেষ ধরনের অ্যান্টেনা, যার মাধ্যমে তারা অন্য পিঁপড়াদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারে।
Total Reply(0)
মোঃ তোফায়েল হোসেন ৩ জানুয়ারি, ২০২০, ১:২৫ এএম says : 0
মহাজ্ঞানী মহান আল্লাহর কোন প্রতিদ্বন্দ্বী নেই। তিনি স্বয়ং শ্রেষ্ঠ, মহাজ্ঞানী, পরাক্রমশালী ও সর্ববিষয়ে সর্বশক্তিমান।
Total Reply(0)
মশিউর ইসলাম ৩ জানুয়ারি, ২০২০, ১:২৫ এএম says : 0
তিনি বলেন: ‘নভোমন্ডল ও ভূমন্ডলের রাজত্ব আল্লাহ তা‘আলারই। তিনি যা ইচ্ছা সৃষ্টি করেন। যাকে ইচ্ছা কন্যা সন্তান এবং যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন। অথবা তাদেরকে দান করেন পুত্র ও কন্যা উভয়ই এবং যাকে ইচ্ছা বন্ধ্যা করে দেন। নিশ্চয়ই তিনি সর্বজ্ঞ সর্বশক্তিমান’ [শূরা ৪২/৪৯-৫০]
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন